Advertisement
১৫ জুন ২০২৪
Benefits of Having Fennel-Milk

যৌনসুখ বাড়াতে চান? ঘুমনোর আগে কোন পানীয়তে হবে কাজ?

বাড়তি ওজনের কারণেও কমে যেতে পারে যৌন আসক্তি? রোজের খাদ্যতালিকায় কোন পানীয় রাখলে ওজনও ঝরবে আর যৌন আসক্তিও বাড়বে?

মৌরিতে স্যাপোনিন নামক যৌগ থাকে যা পুরুষদের শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ বাড়ায়।

মৌরিতে স্যাপোনিন নামক যৌগ থাকে যা পুরুষদের শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ বাড়ায়। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ১৮:৩৭
Share: Save:

কর্মব্যস্ত জীবনে ওজন নিয়ে ভুগতে দেখা যায় বেশির ভাগ মানুষকেই। অতিরিক্ত ওজন শরীরের তো বটেই, একই সঙ্গে মনের উপরেও নেতিবাচক প্রভাব ফেলে। ওজন বেশি হয়ে গেলে কমে যায় যৌন আসক্তি, দেহে বাসা বাঁধে হাজারটা অসুখ। এই সমস্যা থেকে বাঁচতে খাওয়াদাওয়া ছেড়ে দেওয়া বা কড়া ডায়েট মেনে চলা সবার জন্য সঠিক সমাধান নয়। অথচ ঘরোয়া মশলার উপযুক্ত প্রয়োগেই কিন্তু আপনার ওজন নিয়ন্ত্রণে থাকতে পারে। ওজন ঝরাতে কত কী না করি আমরা! অথচ দুধে মৌরি মেশালেই জব্দ হতে পারে মেদ! ভাবছেন, কী ভাবে?

রোজের খাদ্যতালিকায় মৌরি গুঁড়ো মেশানো দুধ অবশ্যই রাখুন। মৌরিতে থাকে ভরপুর মাত্রায় ফাইবার। এই পানীয় খেলে দীর্ঘ সময় পেট ভরা থাকে, ভাজাভুজি, বাইরের খাবার খাওয়ার ইচ্ছে কমে। এ ছাড়া এই পানীয় বিপাকহার বাড়াতে সাহায্য করে। ফলে মেদও ঝরে দ্রুত।

আর কী কী সমস্যার দাওয়াই হতে পারে এই পানীয়?

১) মৌরি গ্যাস, বদহজম, পেটব্যথা প্রতিরোধে সাহায্য করে। এটি পাচনক্রিয়ার হার বাড়ায়। ফলে শরীরে বাড়তি মেদ জমে না। মৌরিতে থাকা ইস্ট্রাগোল, ফেনকোন এবং অ্যানিথোলের উপস্থিতির কারণে এটি গ্যাস্ট্রিক উৎসেচক নিঃসরণে সহায়তা করে। কোষ্ঠকাঠিন্য কিংবা বদহজমের সমস্যা থাকলে মৌরি-দুধ নিয়মিত খেয়ে দেখতে পারেন।

২) জেল্লাদার ত্বক পেতে চান? তা হলেও ভরসা রাখতে পারেন এই পানীয়তে। রোজ এই পানীয় খেলে শরীর থেকে টক্সিক পদার্থগুলি বেরিয়ে গিয়ে রক্ত পরিশোধিত হয়। ফলে ব্রণর সমস্যা দূর হয়। এই পানীয়ে জিঙ্ক, ক্যালশিয়াম ও সেলেনিয়াম ভাল মাত্রায় থাকে, এই উপাদানগুলি শরীরে হরমোন ও অক্সিজেনের ভারসাম্য বজায় রাখে। এর ফলে ত্বকে জেল্লা আসে।

মৌরি দেওয়া দুধ খেলে হৃদ্‌রোগ, ক্যানসার ও ডায়াবিটিসের ঝুঁকি অনেকটাই কমে।

মৌরি দেওয়া দুধ খেলে হৃদ্‌রোগ, ক্যানসার ও ডায়াবিটিসের ঝুঁকি অনেকটাই কমে। ছবি: শাটারস্টক।

৩) মাঝবয়সি মহিলারা অনেকেই রক্তাল্পতার সমস্যায় ভোগেন। এই রোগের প্রকোপ থেকে বাঁচতে ডায়েটে মৌরি-দুধ রাখতে পারেন। মৌরিতে থাকে আয়রন ও পটাশিয়াম, যা রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে, অ্যানিমিয়ার ঝুঁকি কমায়।

৪) মৌরিতে রয়েছে পলিফেনল নামক অ্যান্টি-অক্সিড্যান্ট। তাই মৌরি দেওয়া দুধ খেলে হৃদ্‌রোগ, ক্যানসার ও ডায়াবিটিসের ঝুঁকি অনেকটাই কমে। এমনকি, মৌরি-দুধ খেলে ভাল থাকে দৃষ্টিশক্তিও।

৫) মৌরিতে স্যাপোনিন নামক যৌগ থাকে যা পুরুষদের শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ বাড়ায়। নিয়মিত মৌরি-দুধ খেলে পুরুষদের যৌন উত্তেজনা বাড়ে, ফলে যৌনজীবন সুখের হয়। রাতে শোয়ার আগে এই পানীয় খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE