Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Urine

Side effects of drinking Urine: নানা সুফলের আশায় কেউ কেউ মূত্র পান করে বসেন! কতটা ক্ষতিকর এই অভ্যাস

মূত্রের মাধ্যমে আমাদের শরীরের বর্জ্য পদার্থগুলি বেরিয়ে যায়। মূত্র পান করলে বিভিন্ন ভাইরাস ও ব্যাক্টেরিয়ার সংক্রমণ হতে পারে আপনার শরীরে।

 মূত্র পান করলে বিভিন্ন ভাইরাস ও ব্যাক্টেরিয়ার সংক্রমণ হতে পারে আপনার শরীরে।

মূত্র পান করলে বিভিন্ন ভাইরাস ও ব্যাক্টেরিয়ার সংক্রমণ হতে পারে আপনার শরীরে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২২ ০৯:০৬
Share: Save:

এক মাস ধরে একটি পাত্রে জমিয়ে রেখে নিজের মূত্র পান করেন ব্রিটেনের যুবক হ্যারি মাটাডিন। তাঁর দাবি, এই অভ্যাস তাঁর মানসিক অবসাদ কমায়। শুধু তাই নয়, সেই মূত্র দিয়ে রোজ মুখ ধুয়ে নিলে বয়সের ছাপও পড়ে না চেহারায়— এমনটাই দাবি করেঠেন সেই যুবক। সম্প্রতি এই খবর নেটমাধ্যমে ভাইরাল হয়েছে। অনেকেই এই খবর রসিকতার ছলে নিয়েছেন। কারও মনে এমনও প্রশ্ন, যুবকের এই দাবিতে কি আদৌ কোনও বৈজ্ঞানিক সত্যতা আছে আছে?

বিদেশের বাজারে মাত্র ৮ পাউন্ডে (ভারতীয় মুদ্রায় প্রায় ৭৬৮ টাকা) পাওয়া যায় বোতল ভর্তি মূত্র। আর যে সংস্থারা এটি বিক্রি করে তাঁদের দাবি, এই মূত্র আপনি চাইলে পান করতে পারেন। অথবা এক কাপ চা বানিয়ে নিলেও মন্দ হবে না!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

তবে চিকিৎসকদের মতে, মূত্রের মাধ্যমে আমাদের শরীরের বর্জ্য পদার্থগুলি বেরিয়ে যায়। মূত্র পান করলে বিভিন্ন ভাইরাস ও ব্যাক্টেরিয়ার সংক্রমণ হতে পারে আপনার শরীরে। অনেকে আবার বলেছেন, অল্প মাত্রায় মূত্র পান করলে শরীরের ততটা ক্ষতি নাও হতে পারে। তবে দীর্ঘ দিন এই অভ্যাস পোষণ করলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে।

কিডনি রক্তকে পরিশ্রুত করে মূত্রের মাধ্যমে বর্জ্য শরীরের বাইরে বার করে দেয়। তবে পুনরায় সেই মূত্র পান করলে কিডনির উপর চাপ পড়বে। দীর্ঘ দিন এমনটা চলতে থাকলে কিডনি বিকল হয়ে যাওয়ার সম্ভাবনাও থেকে যায়। শরীরে ডিহাইড্রেশনের সমস্যাও দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Urine Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE