Advertisement
০৩ মে ২০২৪
Skin Care

৩০-এর আগেই ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করেছে? ৫ কাজ করছেন না তো?

সময়ের আগেই আপনার চামড়া কুঁচকে যাওয়ার সবচেয়ে বড় কারণ হল যত্নের অভাব। ভাবছেন তো রোজ ক্রিম মেখেও কেন হচ্ছে এই সমস্যা? অবাক হওয়ার কিছুই নেই। বরং দেখতে হবে, ত্বকের যত্ন নেওয়ার পদ্ধতিতে কোথায় ভুল হচ্ছে।

যৌবনের জেল্লা ধরে রাখবেন কী করে?

যৌবনের জেল্লা ধরে রাখবেন কী করে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ১৯:৪৪
Share: Save:

মুখের চামড়া কুঁচকে যাচ্ছে? কম বয়সেই। কিন্তু বুঝতে পারছেন না কেন? এই সমস্যা আপনার একার নয়, অনেকেই এই সমস্যার সম্মুখীন হচ্ছেন। তিরিশের আগে আগেই ঠোঁটের পাশে কিংবা চোখের চারপাশে দাগ পড়ছে। কপালের চামড়ায় ভাঁজ পড়ছে। অকালেই বার্ধক্যের ছাপ দেখা দিচ্ছে চেহারায়। সময়ের আগেই আপনার চামড়া কুঁচকে যাওয়ার সবচেয়ে বড় কারণ হল যত্নের অভাব।

ভাবছেন তো রোজ ক্রিম মেখেও কেন হচ্ছে এই সমস্যা? অবাক হওয়ার কিছুই নেই। বরং দেখতে হবে, ত্বকের যত্ন নেওয়ার পদ্ধতিতে কোথায় ভুল হচ্ছে।

১) মেকআপ করা এবং তোলার পদ্ধতিতে অনেক সময়েই গোলমাল হয়ে থাকে। তার জেরে এমন সমস্যা দেখা দেয়। যেমন চোখ প্রায় কপালে তুলে কাজল পরা, মাসকারা বা আইলাইনার লাগানোর অভ্যাস অনেকের। তার জেরে কপালের চামড়া কুঁচকে যায় বহু ক্ষেত্রে। মেকআপ তোলার সময়েও অনেকে এমন কাজ করে থাকেন। এমন রোজ চলতে থাকলে ভাঁজ পড়ে কপালে।

২) গরমকালে সানস্ক্রিন ব্যবহার করা ছাড়া বাড়ি থেকে না বেরোলেও শীতকালে অনেকেই সানস্ক্রিন মাখেন না। এই অভ্যাসের কারণেও কিন্তু ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে। অতিবেগনি রশ্নি ত্বকের মারাত্মক ক্ষতি করে।

৩) যে কোনও ছোটখাটো কথায় নানা রকম মুখভঙ্গি করেন? ভুরু কুঁচকে যায় কথায় কথায়? অথবা নাক-মুখ কুঁচকে হাসার অভ্যাস? এ সবের জেরেও ভাঁজ পড়ে চামড়ায়। বিশেষ করে কপালে এবং মুখের চারপাশে দাগ পড়ে যেতে পারে খুব কম বয়সে।

৪) রোদে বেরোলেই চোখ বুজে আসে? বেশি আলোয় তাকাতে হলে চোখ পিটপিট করেন? এ-ও আর এক কারণ। এমন অনেক মানুষেরই হয়। চোখ বেশি আলো সহ্য করতে পারে না। কিন্তু এমনটা যদি সব সময়ে হয়, তবে মুখের ত্বকে ভাঁজ পড়ে যাওয়ার প্রবণতা দেখা দেয়।

৫) ধূমপান করেন? এই অভ্যাসও কিন্তু আপনার ত্বকের বয়স বাড়িয়ে দিতে পারে। তাই যৌবনের জেল্লা ধরে রাখতে চাইলে ধূমপান ছাড়তে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE