Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Mangalik connection

মাঙ্গলিক যোগ মানেই কিন্তু মাঙ্গলিক দোষ হয় না

জন্ম বৃত্তান্তে মঙ্গলের অবস্থান লগ্ন সাপেক্ষে প্রথম, চতুর্থ, সপ্তম, অষ্টম ও দ্বাদশ ভাবে থাকলেই মাঙ্গলিক হয় না। কারণ মঙ্গল কেবলমাত্র বিবাহের কারক গ্রহই নয়, চিকিৎসা জ্যোতিষ অনুযায়ী মঙ্গল লোহিত রক্ত কণিকা উৎপাদক গ্রহ।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৮ ০০:০০
Share: Save:

জন্ম বৃত্তান্তে মঙ্গলের অবস্থান লগ্ন সাপেক্ষে প্রথম, চতুর্থ, সপ্তম, অষ্টম ও দ্বাদশ ভাবে থাকলেই মাঙ্গলিক হয় না। কারণ মঙ্গল কেবলমাত্র বিবাহের কারক গ্রহই নয়, চিকিৎসা জ্যোতিষ অনুযায়ী মঙ্গল লোহিত রক্ত কণিকা উৎপাদক গ্রহ। মঙ্গলের দু’টি গৃহ- একটি ভ্রূণ প্রতিস্থাপন এবং অপরটি কঠিন জীবন সংগ্রামে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার আবর্তক। সুতরাং মঙ্গলের কোনও ঘর মাঙ্গলিক নির্দেশ করে না।

১) যদি চন্দ্র রাহু বা বৃহস্পতি যুক্ত হয় এবং মঙ্গল যদি স্বক্ষেত্রে অবস্থান করে, তবে সে ক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।

২) যদি জাতচক্রে মঙ্গল লগ্নের সাপেক্ষে প্রথম, চতুর্থ, সপ্তম, অষ্টম ও দ্বাদশ স্থানে অবস্থান করে এবং এই ঘরগুলি যদি অগ্নি রাশির হয়, সে ক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।

৩) পাত্রের ছকে যদি মাঙ্গলিক যোগ থাকে, কিন্তু পাত্রির ছকে গজকেশরী যোগ বা পুনর্ফু যোগ থাকে তবে সেক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।

আরও পড়ুন: লাইফপাথ সংখ্যা কী এবং তা থেকে কারও সম্বন্ধে কী জানা যায়

৪) লগ্ন, চন্দ্র বা শুক্র থেকে যদি দ্বিতীয় ঘরে বুধ থাকে তবে মাঙ্গলিক যোগ হয় না।

৫) যদি মঙ্গল কোনও লগ্নের রাজযোগকারী গ্রহ হয় এবং সেই লগ্ন সাপেক্ষে মঙ্গলের অবস্থান যেখানেই হোক, সে ক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।

৬) যদি মঙ্গল শনি, রাহু বা কেতুর সঙ্গে যুক্ত হয় এবং মঙ্গল লগ্ন সাপেক্ষে সেখানেই অবস্থান করুক না কেন, সে ক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।

৭) যদি বৃহস্পতি মঙ্গলের দ্বাদশে থাকে বা যদি মঙ্গল বৃহস্পতির দ্বিতীয়ে থাকে তবে মাঙ্গলিক যোগ হয় না।

সুতরাং জন্মছকে মঙ্গলের অবস্থান যাই হোক না কেন এই শর্তগুলি যদি জন্মছকে দেখা যায় সেক্ষেত্রে কোনও ভাবেই মাঙ্গলিক হয় না। মাঙ্গলিক কোনও দোষ নয়, এটি একটি যোগ। জ্যোতিষ শাস্ত্রে তিন শত যোগ আছে। তার মধ্যে কিছু যোগকে দোষ হিসেবে দেখানো হয়। যোগ ও দোষ দুটি সম্পূর্ণ ভিন্ন শব্দ। তাই যোগগুলির অপব্যাখ্যায় বিভ্রান্ত হবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mangalik connection Mangalik Rashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE