Advertisement
০৫ মে ২০২৪

লাইফপাথ সংখ্যা কী এবং তা থেকে কারও সম্বন্ধে কী জানা যায়

লাইফপাথ সংখ্যা মূলত আমাদের জীবনের প্রধান ঘটনাবলী নির্দেশ করে থাকে। কী ভাবে বের করা যায় এই সংখ্যা?

অসীম সরকার
শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৮ ০০:০০
Share: Save:

লাইফপাথ সংখ্যা মূলত আমাদের জীবনের প্রধান ঘটনাবলী নির্দেশ করে থাকে। কী ভাবে বের করা যায় এই সংখ্যা?

মনে করুন, কারও নাম রিপম ঘোষ এবং তার জন্ম তারিখ ১৫ নভেম্বর ১৯৯১।

তা হলে রিপম ঘোষের লাইফপাথ সংখ্যা=১৫/১১/১৯৯১=১+৫+১+১+১+৯+৯+১=২৮=২+৮=১০=১+০=১

লাইফপাথ সংখ্যা=১

নীচে পরপর লাইফপাথ সংখ্যার তাৎপর্য বর্ণনা করা হল-

লাইফপাথ সংখ্যা ১ হলে: জাতক/জাতিকাকে নিজের উপর নির্ভর করে জীবন গড়ে তুলতে হবে। পরনির্ভরশীল হয়ে কোনও কাজ করা চলবে না। স্বাধীনতা কী জিনিস সেটা আগে বুঝতে হবে। ব্যবসা ও চাকরি দুই-ই হবে তবে স্বাধীন ভাবে কোনও কাজে অর্থ রোজগার বেশি হবে।

লাইফপাথ সংখ্যা ২ হলে: অপরকে সহযোগিতা, সমঝোতা, মিলেমিশে কাজ, অপরকে সঙ্গে নিয়ে কাজ করলে জীবনে উন্নতি। স্বাধীন ভাবে কোনও কাজ না করে পার্টনারশিপে, যৌথ মালিকানায় যে কোনও কাজ বা ব্যবসা করলে তা ভাল ভাবে স্থায়ী হবে। তবে চাকরি করলে জনসংযোগ আছে এমন কাজে সাফল্য বেশি।

লাইফপাথ সংখ্যা ৩ হলে: তিন যাদের লাইফপাথ সংখ্যা, তাদের এমন কাজের সঙ্গে যুক্ত হতে হবে যেখানে নিজেকে প্রকাশ করা যায়। যে কাজে সৃষ্টিশীলতা আছে তা সে চাকরি বা ব্যবসা যাই করা হোক না কেন। গতানুগতিক জীবনে তিনের জাতক/জাতিকাদের তেমন বিকাশ হয় না। এমন কোনও কাজ বা শিক্ষাজীবন বেছে নিতে হবে যার দ্বারা ব্যাপক সংখ্যার লোক অনুপ্রাণিত হবে বা সেই কাজ প্রশংসিত হবে।

লাইফপাথ সংখ্যা ৪ হলে: চার এমন একটি সংখ্যা যার সঙ্গে গত জীবন ভীষণ ভাবে জড়িয়ে আছে। এই সংখ্যা একই সঙ্গে জাগতিক ও আধিভৌতিক সংখ্যা। তবে চার সংখ্যার প্রতি আধীভৌতিক টান বেশি থাকার জন্যে চারকে প্রচণ্ড বাস্তববাদী দৃষ্টিভঙ্গী নিতে হবে জীবন যুদ্ধে দাঁড়াবার জন্যে। চার স্থায়ী সংখ্যা বলে, এরা যা করে সব দিক থেকে ভেবে করে। সমাজ গড়ায় এদের ভূমিকা থাকে বেশি।

লাইফপাথ সংখ্যা ৫ হলে: কখনও স্থায়ী কোনও কাজ যা এক জায়গায় বসে গতানুগতিক প্রক্রিয়ায় করে যেতে হয়, তা করার চেষ্টা করে না। যদি করে, তাতে তেমন সাফল্য পায় না। পাঁচ হচ্ছে পরিবর্তনশীল এবং নানা ধরনের যোগাযোগের সংখ্যা। চাকরি করলে যোগাযোগ আছে এমন ডিপার্টমেন্ট আর ব্যবসা করলে ডেলিভারি বা ট্রান্সপোর্ট জাতীয় ব্যবসা আপনার পক্ষে উপযোগী। নিত্যনতুন কাজ আপনার চেতনার পক্ষে বিশেষ উপকারী। যা কিছু নতুন তাতেই আপনার সাফল্য বেশি।

আরও পড়ুন: মকর রাশির জাতক-জাতিকারা কেমন হয়

লাইফপাথ সংখ্যা ৬ হলে: বিছিন্ন জীবন ৬-এর জাতক/জাতিকার পক্ষে বিশেষ ক্ষতিকর। ৬ একটা সামাজিক বা পারিবারিক পরিমণ্ডলের সংখ্যা। পারিবারিক বন্ধনের সংখ্যা। পরিবার পরিজন ত্যাগ করে একা থাকার চেষ্টা করলে কর্মফল আপনাকে ছাড়বে না। এই জীবনে আপনি অন্যের দায়িত্ব বহন করতে এসেছেন। চাকরি বা ব্যবসা দুই-ই আপনার চেতনার পক্ষে উপযোগী। আর একটা কথা আপনি মনে রাখবেন, কোনও শিল্পের চর্চা না করলেও আপনি জন্মশিল্পী। আপনার ভিতর জন্মান্তরের শিল্পবোধ চাপা আছে। বিশেষ করে যারা এই জীবনে শিল্প চর্চার সুযোগ পেলেন না।

লাইফপাথ সংখ্যা ৭ হলে: আপনি যে কাজের সঙ্গেই যুক্ত থাকুন না কেন, আপনার যে পরিবেশেই জন্ম হোক না কেন, আপনি এই পৃথিবীতে উচ্চতর জীবন সকলের জন্য প্রতিষ্ঠা করতে এসেছেন। আপনার ভিতরের সত্ত্বাটা জানে আপনি জগতকে পথ দেখাতে এসেছেন। এর মানে এই নয় যে, আপনাকে মহাপুরুষ হতে হবে। আপনি হতে পারেন গবেষক, বিজ্ঞানী, দার্শনিক, সমাজ সংস্কারক, শিক্ষাবিদ, কোনও প্রতিষ্ঠানের অধিকর্তা, যেখানে বাস করেন সেখানকার সবাই আপনাকে মেনে চলে বা আপনার সঙ্গে পরামর্শ করে কাজ করে। আপনি কখনও এই দায়িত্ব ছেড়ে পালিয়ে যাবেন না।

লাইফপাথ সংখ্যা ৮ হলে: আট প্রচণ্ড ভাবে জাগতিক এবং বিশেষ বাস্তববাদী জীবনে বিশ্বাসী। আপনি বিশ্বাস করেন, অর্থ, সম্পদ, বাড়ি,গাড়ি, জায়গা-জমি ছাড়া জীবনে আর কিছুর প্রয়োজন নেই। আপনি মনে করেন, অর্থ ছাড়া জীবনে আর কিছুই নেই। কোনও একদিক দিয়ে হয়ত আপনার চিন্তা অবশ্যই কিছুটা ঠিক। এই ভাবনার জন্যে আপনাকে প্রতি জীবনে কঠিন কঠোর জীবন সংগ্রামে লিপ্ত হতে হয়েছে। এর ফলে উচ্চতর জীবনের সঙ্গে আপনার সংযোগ হয়তো কিছুটা বিছিন্ন হয়ে গিয়েছে। আপনার জীবনে যতদিন না উচ্চতর বা আধ্যাত্মিক জীবনে উত্তরণ ঘটবে, ততদিন কলুর বলদের মতো জীবন সংগ্রাম ফিরে আসবে। আপনার জীবনে লক্ষ্য থাকতে হবে, একটু একটু করে উচ্চতর জীবনের স্পর্শ পাওয়ার চেষ্টা করা।

লাইফপাথ সংখ্যা ৯ হলে: যে কোনও ভাবে নয় লাইফপাথ সংখ্যা হিসেবে বিশেষ শুভ সংখ্যা। জীবনের যে কাজই আপনি হাতে নেবেন, সবেতেই শুভ প্রভাব আপনি পাবেন। আপনি বেশ পরিণত, আপনার প্রতি উপরের জগতের একটা দিব্য আশীর্বাদ সব সময়ে রয়েছে, এ বিষয়ে কোন সন্দেহ নেই। আপনি এগিয়ে যান, ঈশ্বর আপনার মঙ্গল করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lifepath number Rashi life
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE