Advertisement
২৬ এপ্রিল ২০২৪

জ্যোতিষমতে উচ্চমাধ্যমিক পাশের পর টেকনিক্যাল বা নন টেকনিক্যাল লাইন নির্বাচন (দ্বিতীয় অংশ)

হিন্দু জ্যোতিষে মঙ্গলকে লজিক বা তর্কবিদ্যার কারক গ্রহ বলা হয়ে থাকে। তাই মঙ্গল যদি কোনও ভাবে শনি ও বৃহস্পতির সংযোগ পায়, তা হলে জাতক/জাতিকা আইন নিয়ে পড়াশোনা করতে চাইবে।

অসীম সরকার
শেষ আপডেট: ০৬ জুন ২০১৯ ০০:০০
Share: Save:

মঙ্গলের অবস্থান

(১৩) হিন্দু জ্যোতিষে মঙ্গলকে লজিক বা তর্কবিদ্যার কারক গ্রহ বলা হয়ে থাকে। তাই মঙ্গল যদি কোনও ভাবে শনি ও বৃহস্পতির সংযোগ পায়, তা হলে জাতক/জাতিকা আইন নিয়ে পড়াশোনা করতে চাইবে।

(১৪) কিন্তু এই মঙ্গল যদি ভীষণ ভাবে অশুভ গ্রহ দ্বারা কুপিত হয়, তখন জাতক/জাতিকা ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনার জন্য আগ্রহ প্রকাশ করবে।

(১৫) অনেক সময় মঙ্গল ও বুধের কম্বিনেশন জাতক/জাতিকাকে কুস্তিগির, ব্যায়ামবিদ বা মনোরঞ্জনকারী করে তোলে।

বুধের অবস্থান

(১৬) বুধ যদি নন টেকনিক্যাল রাশিতে শুভগ্রহের প্রভাবে অবস্থান করে, তখন জাতক/জাতিকা যে সব বিষয় নিয়ে পড়াশোনা করে থাকে, যেমন সাংবাদিকতা, মাস কমিউনিকেশন, ভাস্কর্য, ডিজাইন ইত্যাদি।

আরও পড়ুন: প্রযুক্তি না কলা? উচ্চমাধ্যমিকের পর সঠিক লাইন নির্বাচন

(১৭) বুধ যদি ২য়, ৫ম বা ৭ম ঘরে অবস্থান করে বা বুধ যদি ২য়, ৫ম বা ৭ম পতির সঙ্গে রাশিচক্রে যে কোনও ঘরে অবস্থান করে, তা হলে বোঝায় জাতক/জাতিকা কমার্স নিয়ে পড়াশোনা করবে।

(১৮) বুধ যদি কোনও ভাবে রবি ও মঙ্গলের প্রভাবে আসে পেক্ষা ও দৃষ্টির মাধ্যমে বা সংযোগে, তা হলে জাতক/জাতিকা অঙ্ক নিয়ে পড়াশোনা করবে।

(১৯) বুধ যদি টেকনিক্যাল রাশিতে কেতু বা রবির প্রভাবে অবস্থান করে, তবে জাতক/জাতিকা ইঞ্জিনিয়ারিং জাতীয় বিষয় যেমন, কম্পিউটার সায়েন্স, টেলি কমিউনিকেশন বা ইলেকট্রনিক নিয়ে পড়াশোনা করতে চাইবে।

বৃহস্পতির অবস্থান

(২০) বৃহস্পতি যদি অন্য শুভগ্রহের প্রভাবে রাশিচক্রে যে কোনও ঘরে অবস্থান করলে জাতক/জাতিকা যোগ, ধ্যান, বেদান্ত, আয়ুর্বেদ, কবিরাজি, জ্যোতিষ, সামুদ্রিকবিদ্যা, নেচারপ্যাথি, ইতিহাস, দর্শন, মেটাফিজিস্ট, পালিভাষা চর্চা, বুদ্ধের উপদেশ, পূজাপদ্ধতি বা আনুষ্ঠানিক বিদ্যাচর্চা, নৃতত্ত্ববিদ্যা অধ্যয়ন ইত্যাদি বিষয় নিয়ে পড়াশোনা করতে দেখা যায়।

(২১) আর এই বৃহস্পতি যদি মঙ্গল ও শনির প্রভাবে রাশিচক্রে অবস্থান করে, তা হলে জাতক/জাতিকা আইন নিয়ে পড়াশোনা করতে চাইবে।

(২২) সমস্ত বিশ্বব্রহ্মাণ্ডে বৃহস্পতি হচ্ছে ‘জীব’ বা যার মধ্যে প্রাণ বা চেতনা আছে এমন কিছুর কারক গ্রহ। তাই বৃহস্পতি যদি কোন জলরাশি অবস্থান করে অন্য অশুভ গ্রহ দ্বারা প্রভাবিত হয়ে থাকে, তখন জাতক/জাতিকা বায়োটেকনোলজি বা ওই জাতীয় বিষয় নিয়ে পড়াশোনায় আগ্রহ প্রকাশ করবে।

(২৩) ম্যানেজমেন্ট পড়তে হলে আবার বৃহস্পতির আনুকূল্য চাই। যদি জাতচক্র দশম ভাবে বলশালী ভাবে বৃহস্পতি অবস্থান করে, তা হলে জাতক/জাতিকা সব সময় ম্যানেজমেন্ট সম্পর্কিত যত রকমের বিষয় তা নিয়ে ডিগ্রি লাভ করতে চাইবে।

শুক্রের অবস্থান

(২৪) হিন্দু মাইথোলজিতে শুক্রকে ৬৪ কলাবিদ্যার কারক গ্রহ বলা হয়ে থাকে। তাই যার জন্মছকে শুক্র অত্যন্ত শক্তিশালী ভাবে ও শুভ ভাবে অবস্থান করে, সেই জাতক/জাতিকা কলাবিদ্যার প্রতি অনুরক্ত হয়ে ফাইন আর্টস, সঙ্গীত, ভাস্কর্য, যে কোনও অঙ্কনশিল্প, সকল রকম নৃত্যচর্চা করবে, কসমেটিক্স বা ডিজাইন নিয়ে পড়াশোনা করতে চাইবে, বিউটি পার্লার সম্পর্কিত প্রশিক্ষণ নিতে চাইবে।

(২৫) শুক্র যদি বুধ, বৃহস্পতি বা চন্দ্র দ্বারা প্রভাবিত হয়ে জন্মছকে অবস্থান করে, তা হলে জাতক/জাতিকা হিউম্যানিটিজ জাতীয় বিষয়গুলি বা কলাবিদ্যা বিষয়ক বিষয়গুলি নিয়ে পড়াশোনা করতে বিশেষ ভাবে আকৃষ্ট হবে।

(২৬) শুক্র যদি চন্দ্র ও বুধের সংযোগ বা শুভপেক্ষা পায় তবে জাতক/জাতিকা মেডিসিন নিয়ে ডাক্তারি পড়বে বা ফার্মাসিউটিক্যাল লাইনে পড়াশোনা করতে চাইবে।

(২৭) শুক্র ও চন্দ্র কারকাংশ চক্রে লগ্নে অবস্থান করলে জাতক/জাতিকা মেডিক্যাল লাইনে পড়াশোনা করতে আগ্রহ প্রকাশ করবে।

(ক্রমশ)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Higher Secondary Education Rashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE