Advertisement
২৬ এপ্রিল ২০২৪

‘মহা শিবরাত্রি’ — উৎসব পালনের কারণ

জল আসার আগে যেমন বাঁধ দিতে হয় সেইরূপ চন্দ্রের ক্ষয় আসার আগে ঐ তামসী প্রভৃত্তি নিবারনের জন্য ভগবান আশুতোষের (শিব) আরাধনা শাস্ত্রকাররা বিধান দিয়েছেন।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০১৮ ০০:০২
Share: Save:

‘মহা শিবরাত্রি’ — উৎসব পালন করা হয় কেন?
শিবরাত্রি অর্থাৎ ভগবান শিবের রাত্রি।পৌরানিক মতে এই তিথিতে ভগবান শিবের সাথে পার্বতীর বিয়ে হয়েছিল। এটা ভগবান শিবের আরাধনায় রাত্রি যা ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে পালন করা হয়। অন্য দেবতার পুজো যখন দিনের বেলা করা হয় তখন শিবের পুজো রাত্রে কেন, মনে এই প্রশ্ন জাগতেই পারে। ভগবান শিব তমোগুণ সম্পন্ন। সুতরাং তমোময়ী রাত্রি শিবের পছন্দ। রাত্রি সংহারকালে প্রতিনিধিত্ব করে। কৃষ্ণপক্ষের চতুর্দশীতে চাঁদ সম্পুর্ন রূপে ক্ষীণ থাকে। জীবের ভিতরে তামসী প্রবৃত্তি বৃদ্ধি পায়। যেমন জল আসার আগে বাঁধ দিতে হয় সেইরূপ চন্দ্রের ক্ষয় আসার আগে ঐ তামসী প্রভৃত্তি নিবারনের জন্য ভগবান আশুতোষের (শিব) আরাধনা শাস্ত্রকাররা বিধান দিয়েছেন। সংহারের পর নতুন সৃষ্টি অনিবার্য। আপনারা দেখছেন ফাল্গুন মাসে গাছের সব পাতা ঝড়ে গিয়ে নতুন পাতা গজায়। এটা সৃষ্টির নতুন রূপ।সেই লগ্নেই হয় এই উৎসব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astrology Shivratri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE