Advertisement
২৬ এপ্রিল ২০২৪

জারজ সন্তান ও জ্যোতিষ

ভদ্র সমাজে জারজ সন্তান এই শব্দটি নিয়ে কেউ খুব একটা প্রকাশ্যে আলোচনা করেন না। যদি কখনও প্রয়োজন হয় তবে আড়ালে ফিস ফিস করে ‘জারজ সন্তান’ শব্দটি নিয়ে এমনভাবে কথা বলে যাতে অল্প কয়েকজনের মধ্যে তা সীমাবদ্ধ থাকে।

অসীম সরকার
শেষ আপডেট: ২৬ মে ২০১৮ ০০:০১
Share: Save:

ভদ্র সমাজে জারজ সন্তান এই শব্দটি নিয়ে কেউ খুব একটা প্রকাশ্যে আলোচনা করেন না। যদি কখনও প্রয়োজন হয় তবে আড়ালে ফিস ফিস করে ‘জারজ সন্তান’ শব্দটি নিয়ে এমনভাবে কথা বলে যাতে অল্প কয়েকজনের মধ্যে তা সীমাবদ্ধ থাকে। জারজ সন্তান মানে অবৈধ সন্তান। জারজ সন্তানকে কেউ কেউ আবার ‘লাভ চাইল্ড’ ও বলে। কেউ আবার বলে গনিকার সন্তান। ইতিহাস পড়লে বোঝা যায় যে মাতৃতান্ত্রিক সমাজে “জারজ” বলে কোন শব্দ ছিল না। সমাজ যে দিন থেকে পুরুষতান্ত্রিক হল, সেদিন থেকে “বেশ্যা” আর “জারজ” এই দুটি শব্দ চালু হল। বিজ্ঞানগতভাবে মায়ের কাছে সব সন্তানই সমান, তা সে বিয়ে করে সন্তানের জন্ম দিক বা না বিয়ে করে সন্তানের জন্ম দিক। প্রকৃতি কোথাও বলেনি বিয়ে করে সন্তান জন্ম দিতে হবে। কিন্তু সমাজ তা বলেছে। তাই পুরুষতান্ত্রিক সমাজ বলছে সমাজের যে নিজস্ব নিয়ম আছে তা তোমাকে মানতে হবে। তাই মা যদি বিয়ে না করে সন্তান জন্ম দেয়, সেই সন্তানকে ভাল চোখে দেখে না। তাকে ‘জারজ’ বলে আখ্যা দেয়। ভারত সহ বহু দেশ জারজ সন্তানদের অনেক অধিকার থেকে বঞ্চিত করে।

এবার আমরা আলোচনা করে দেখব যে, জ্যোতিষ জারজ বা লাভ চাইল্ড কে, কি চোখে দেখে। জ্যোতিষ বিশ্বাস করে ‘কামের জন্য কাম’ নয়। জ্যোতিষের কাছে ‘পুত্রার্থে ক্রিয়াতে ভার্যা’, এখানে মানেটা পরিষ্কার, সেক্স বা কাম শুধুমাত্র সন্তান জন্মের জন্য। জীব জগত, পশু পক্ষী সর্বত্র এই নিয়ম মেনে চলছে। তাদের মিটিং সিজিন আছে। কিন্তু মানুষ এই নিয়ম মানছে না বা মানে না। সেক্স একটা শক্তি যা নর এবং নারীকে কাছে টানতে সাহায্য করে সন্তান সৃষ্টির জন্য। তাই প্রকৃতির কাছে সন্তান জন্ম লক্ষ্য আর সেক্স হচ্ছে উপলক্ষ্য।

আর যারা জারজ সন্তান জন্ম দেয়, তাদের কাছে সেক্স হছে লক্ষ্য আর সন্তান উপলক্ষ্য। এখানে নর নারী শুধুমাত্র যৌন সুখ উপভোগের জন্য মিলিত হতে চেয়েছিল, হটাৎ করে না চাইতেই বায়োলজিক্যাল কারণে সন্তান হয়ে গেছে। জ্যোতিষের কাছে জারজ সন্তান না চাওয়া সন্তান ‘আনওয়ান্টেড চাইল্ড’। দুটো ক্ষেত্রে মানসিক চাওয়া আলাদা। দুটো ক্ষেত্রে গ্রহ-নক্ষত্রের অবস্থানগত বিন্যাসও আলাদা।

লক্ষ্য করা গেছে, বিবাহের পর যে বাবা-মায়েরা সন্তান জন্মের জন্য যখন মিলিত হতে চেয়েছেন, সেই সব ক্ষেত্রে সব সময় বৃহস্পতি শুভ ভাবে পঞ্চম স্থানের সঙ্গে একটা সম্পর্ক তৈরী করে। আর জারজ সন্তানের জন্মের ক্ষেত্রে বৃহস্পতির শুভ প্রভাব থাকে না। পৃথিবীর বহু দেশে এখন আবার ‘সিংগেল মাদার’ সিস্টেম চালু আছে, সেখানে মায়ের কোনও অফিসিয়াল স্বামী নেই। ঘটনাক্রমে কোনও কুমারী মেয়ে মা হয়ে গেছে, সে সেই সন্তান কে বাঁচিয়ে রাখতে চায়, মানুষ করতে চায়। সেই সবক্ষেত্রে সিঙ্গেল মাদারের সন্তানের জন্মছক ও জারজ সন্তানের মতো। এখানে দেখান হল জারজ সন্তানের জন্মছকে গ্রহ নক্ষত্রগত বিন্যাস কেমন হয়-

১) লগ্ন ও চন্দ্র উভয়ে এক রাশিতে বা বিভিন্ন রাশিতে অবস্থান করে বৃহস্পতির দৃষ্টি না পেয়ে থাকে, তাহলে বুঝতে হবে জাতক জাতিকা জারজ সন্তান।

২) যবনেশ্বর বলছেন, লগ্ন ও চন্দ্র উভয়ে যদি বৃহস্পতির নবাংশগত না হয়, কিংবা লগ্ন বা চন্দ্রে বৃহস্পতির দৃষ্টি না থাকে তবে বুঝতে হবে শিশু জারজ সন্তান।

৩) লগ্নে বৃহস্পতির দৃষ্টি থাকলেও, রবি যুক্ত চন্দ্র যদি বৃহস্পতির দৃষ্টি না পায়, অথবা রবিযুক্ত চন্দ্র বৃহস্পতির দৃষ্টি পেলেও যদি মঙ্গল ও শনি যুক্ত হয়, সে ক্ষেত্রেও জারজ জন্ম হয়েছে বুঝতে হবে।

৪) কৃত্তিকা, পুনর্বসু, উত্তরফাল্গুনী, বিশাখা, উত্তরষাঢ়া ও পূর্বভাদ্র পদ। এই কয়েকটি নক্ষত্রকে ভগ্নপদ নক্ষত্র বলে। যদি কারও ভগ্নপদ নক্ষত্রে, দ্বিতীয়া, দ্বাদশী বা সপ্তমী, এদের কোনও একটিতে বা রবি, শনি বা মঙ্গল, এই বারগুলির কোনও একটিতে জন্ম হলে বুঝতে হবে জারজ সন্তান।

৫) যদি তৃতীয়, ষষ্ঠ, দ্বিতীয়, ও পঞ্চম অধিপতি গ্রহ চারটি লগ্নস্থ হলে জাতক গৃহের ভৃত্য বা ড্রাইভার বা অন্য কোনও ব্যক্তির দ্বারা জন্মেছে বুঝতে হবে।

৬) যদি লগ্নে রাহু ও মঙ্গল থাকে, এবং সপ্তম স্থানে রবি ও চন্দ্র থাকে তবে নীচ জন কতৃক জন্ম হয়েছে বুঝতে হবে।

৭) যদি রবি লগ্নে থাকে এবং চতুর্থে রাহু, তবে দেবর-গামিনী পুত্র হয়েছে বুঝতে হবে।

৮) দ্বিতীয়, ষষ্ঠ, অষ্টম ও দ্বাদশে এই চারটি স্থানে সমস্ত গ্রহ থাকলে জাতক জারজ হবে।

৯) যদি রবিযুক্ত চন্দ্র লগ্নে থাকে আর সপ্তম স্থানে শনি ও মঙ্গল থাকে, জাতক জাতিকা জারজ সন্তান হয়ে থাকে। অনেক সময় মায়েরা নিজের স্বামীর সঙ্গে সহবাস সত্ত্বেও সন্তান হয় না, তখন অন্য পুরুষের সাহায্যে সন্তান লাভের চেষ্টা করে। সেই সব ক্ষেত্রে যে সন্তান জন্মে তার জন্মছকের বিন্যাস এই রকম হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

illegitimate child astrology
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE