Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Astrology

গ্রহের অবস্থান অনুযায়ী কখন রাজযোগের ফল পাওয়া যায়

রাজযোগ মানেই এই নয় যে জাতক-জাতিকা রাজা বা রানী হবে। রাজযোগকারক দুটি গ্রহের মধ্যে যে গ্রহটি বেশী বলবান — সেই গ্রহের দশান্তর্দশায় জাতক রাজতুল্য ক্ষমতা ও সম্পদের অধিকারী হবে।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৮ ০০:০১
Share: Save:

রাজযোগ মানেই এই নয় যে জাতক-জাতিকা রাজা বা রানী হবে। রাজযোগকারক দুটি গ্রহের মধ্যে যে গ্রহটি বেশী বলবান — সেই গ্রহের দশান্তর্দশায় জাতক রাজতুল্য ক্ষমতা ও সম্পদের অধিকারী হবে। তাছাড়া কোষ্ঠীতে কেবল রাজযোগ থাকলেই হবে না, সেই সঙ্গে অন্য কোনো শুভযোগ থাকা চাই, তবেই রাজযোগ জনিত শুভফল লাভ হবে। যোগকারক দুটি গ্রহের মধ্যে দুটি গ্রহই বক্রী হলে রাজযোগ ভঙ্গ হবে।

জন্ম কুণ্ডলিতে কেন্দ্রপতি (লগ্ন, চতুর্থ, সপ্তম বা দশমপতি) এবং কোণ পতির (পঞ্চমপতি বা নবমপতি) মধ্যে সম্মন্ধ হলে রাজযোগ হবে। যোগকারক দুটি গ্রহের মধ্যে দৃষ্টি বিনিময় হেতু যে রাজযোগ সাধিত হয়। দৃষ্টি বিচারে রাশিদৃষ্টিকেও স্বীকার করতে হবে। অবশ্য নিম্নলিখিত যোগাযোগ ঘটলেও রাজযোগ জনিত সুফল লাভ হবে।

পঞ্চমপতি, দশমপতি, চতুর্থপতি ও লগ্নপতি যদি নবমপতির সঙ্গে যুক্ত হয় তবে কীর্তিমান রাজযোগ সুচিত হবে।

লগ্নে, চতুর্থে বা দশমে পঞ্চমপতি, নবমপতি ও লগ্নপতি একত্রে অবস্থান করলেও রাজযোগ সুচিত হবে।

পঞ্চমপতি ও দশমপতির মধ্যে ক্ষেত্র-বিনিময় বা দৃষ্টি-বিনিময়, হলে একজন স্বক্ষেত্রস্থ হয়ে অপরটি কর্তৃক পুর্নদৃষ্টি হলেও বা একই রাশিতে অবস্থিত হলে রাজযোগ জনিত ফল বা বিশেষ সৌভাগ্য যোগ সুচিত হবে।

জন্মকুণ্ডলীতে চতুর্থপতি দশমে এবং দশমপতি চতুর্থে অবস্থিত হলে এবং তাদের ওপর পঞ্চমপতি ও নবমপতির পুর্নদৃষ্টি পতিত হলেও প্রবল রাজযোগ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astrology Position of Planets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE