Advertisement
২৬ এপ্রিল ২০২৪

১৪২৬ সনের ভাইফোঁটার নির্ঘণ্ট ও সময়সূচি

ভাইফোঁটা হিন্দুদের একটি চিরন্তন সম্প্রীতির উৎসব। এই উৎসবের নাম 'ভ্রাতৃদ্বিতীয়া'। ভাই-বোনের ভালবাসার বন্ধন অনন্তকাল অটুট রাখার জন্য বংশপরম্পরায় এই বিশেষ উৎসব পালিত হয়।

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৯ ০০:০৮
Share: Save:

ভাইফোঁটা হিন্দুদের একটি চিরন্তন সম্প্রীতির উৎসব। এই উৎসবের নাম 'ভ্রাতৃদ্বিতীয়া'। ভাই-বোনের ভালবাসার বন্ধন অনন্তকাল অটুট রাখার জন্য বংশপরম্পরায় এই বিশেষ উৎসব পালিত হয়। ভাই-বোনের নিঃস্বার্থ ও স্বর্গীয় ভালবাসার প্রতীক এই ভাইফোঁটা আমাদের মনে শান্তি, সৌভাতৃত্ববোধ এবং ঐক্যের এক চমকপ্রদ আবেশ সৃষ্টি করে।

পশ্চিম ভারতে এই উৎসব 'ভাইদুজ' নামেও পরিচিত। সেখানে ভ্রাতৃদ্বিতীয়া পাঁচ-দিনব্যাপী দীপাবলি উৎসবের শেষ দিন। আবার মহারাষ্ট্র, গোয়া ও কর্নাটকে ভাইফোঁটাকে বলে 'ভাই বিজ'। নেপালে ও পশ্চিমবঙ্গের পার্বত্য অঞ্চলে এই উৎসব পরিচিত 'ভাই টিকা' নামে। সেখানে বিজয়া দশমীর পর এটিই সবচেয়ে বড় উৎসব। এই উৎসবের আরও একটি নাম হল 'যমদ্বিতীয়া'।

পঞ্জিকা অনুযায়ী, এই উৎসব কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিন (কালীপুজোর দু’দিন পরে) উদযাপিত হয়। মাঝে মধ্যে এটি শুক্লপক্ষের প্রথম দিনেও উদযাপিত হয়ে থাকে। জেনে নেওয়া যাক ১৪২৬ সনের ভাইফোঁটার দিনক্ষণ (বিশুদ্ধ সিদ্ধান্ত ও গুপ্তপ্রেস পঞ্জিকা মতে):

আরও পড়ুন: করতলে এই পাঁচটি চিহ্ন থাকলে তারা ব্ল্যাক ম্যাজিক চর্চা করতে পারে (শেষ অংশ)

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে:

বাংলা তারিখ: ১১ কার্তিক ১৪২৬, মঙ্গলবার।

ইং তারিখ: ২৯/১০/২০১৯।

সময়: প্রতিপদ সকাল ৬টা ১৩ মিনিট পর্যন্ত, পরে দ্বিতীয়া রাত্রি ৩টে ৪৮ মিনিট পর্যন্ত।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে:

বাংলা তারিখ: ১১ কার্তিক ১৪২৬, মঙ্গলবার।

ইং তারিখ: ২৯/১০/২০১৯।

সময়: প্রতিপদ ৭টা ৪৫ মিনিট পর্যন্ত, পরে দ্বিতীয়া (৩০/১০/২০১৯) সকাল ৬টা ১২ মিনিট পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bhai Phota Bhai Dooj
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE