Advertisement
০৩ মে ২০২৪
Mahalaya 2023

সৌভাগ্য ফেরাতে পালন করুন মহালয়া, জেনে নিন শনিবার শুভ মুহূর্ত কখন শুরু, কখন শেষ?

পিতৃপক্ষের অবসান এবং দেবীপক্ষের শুরুর তিথি মহালয়া। অমাবস্যার পরবর্তী তিথি প্রতিপদ থেকে শুরু হয় দেবীপক্ষ, শুরু হয় দেবী দুর্গার আরাধনা।

Mahalaya 2023: Date, time and details.

দেবী দুর্গা। ছবি: সংগৃহীত।

সুপ্রিয় মিত্র
শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৯:২৪
Share: Save:

মহালয়া পিতৃপক্ষ এবং দেবীপক্ষের সন্ধিক্ষণ। অর্থাৎ, পিতৃপক্ষের অবসান এবং দেবীপক্ষের শুরুর তিথি মহালয়া। অমাবস্যার পরবর্তী তিথি প্রতিপদ থেকে শুরু হয় দেবীপক্ষ, শুরু হয় দেবী দুর্গার আরাধনা। শাস্ত্রমতে মহালয়া তিথিতেই শ্রী শ্রী শারদীয়া দেবী দুর্গা মর্তে আগমন করেন। শাস্ত্রমতে দেবী দুর্গা মহিষাসুর নিধনের দায়িত্বপ্রাপ্ত হন এই মহালয়া তিথিতে।

মহালয়া পিতৃপক্ষের শেষ দিন, শাস্ত্রমতে পরলোকগত পূর্বপুরুষের আত্মার শান্তির উদ্দেশ্যে তর্পণ (জলদান) করে শ্রদ্ধা জানানোর সময় পিতৃপক্ষ। যারা পরলোকগত পূর্বপুরুষের মৃত্যু তিথিতে বাৎসরিক শ্রদ্ধানুষ্ঠান করতে না পারেন, তাঁদের জন্য পিতৃপক্ষের মৃত্যু তিথিতে শ্রদ্ধানুষ্ঠান করার বিধান শাস্ত্রসম্মত। অমাবস্যা তিথি প্রেত কর্মের জন্য শুভ বা প্রশস্ত হওয়ার কারণে পিতৃপক্ষের অমাবস্যা তিথি পরলোকগত পূর্বপুরুষের উদ্দেশ্যে জলদানের পক্ষে শুভ। পিতৃপক্ষে পরলোকগত পূর্বপুরুষকে জল দান করলে পূর্বপুরুষের আশীর্বাদে সংসারে বাধাবিঘ্ন নাশ হয়, সংসারে শান্তি আসে, শ্রী বৃদ্ধি হয়।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে-

ইং ১৩/ ১০/ ২০২৩, বাংলা ২৬ আশ্বিন, শুক্রবার, সময় রাত্রি ৯টা ৫২ মিনিটে অমাবস্যা শুরু।

ইং ১৪/ ১০/ ২০২৩, বাংলা ২৭ আশ্বিন, শনিবার, সময় রাত্রি ১১টা ২৫ মিনিটে অমাবস্যা শেষ। অমাবস্যা ব্রতপবাস, মহালয়া পার্বণ শ্রাদ্ধম। পিতৃপক্ষীয় শ্রাদ্ধ ও তর্পণ সমাপন। শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর অমাবস্যা বিহিত পূজা।

গুপ্তপ্রেস পঞ্জিকা অনুসারে-

ইং ১৩/ ১০/ ২০২৩, বাংলা ২৫ আশ্বিন, শুক্রবার, সময় রাত ৯টা ২৬ মিনিট ১০ সেকেন্ডে অমাবস্যা শুরু।

ইং ১৪/ ১০/ ২০২৩, বাংলা ২৬ আশ্বিন, শনিবার, সময় রাত ১০টা ৪৯ মিনিট ৪৪ সেকেন্ডে অমাবস্যা শেষ।

অমাবস্যা ব্রতপবাস, মহালয়া পার্বণ শ্রাদ্ধম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mahalaya 2023 Durga Puja 2023 Durga Puja Mahalaya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE