Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

পদ্মভূষণ পাচ্ছেন সস্ত্রীক বিল গেটস

নিজস্ব প্রতিবেদন
২৬ জানুয়ারি ২০১৫ ০৩:১১

সর্বোচ্চ পদ্ম পুরস্কার পদ্মবিভূষণ পাচ্ছেন হিন্দি চলচ্চিত্রের দুই জনপ্রিয় নায়ক অমিতাভ বচ্চন ও দিলীপকুমার। এ ছাড়া এই পুরস্কার পাচ্ছেন দিল্লিতে ক্ষমতাসীন জোটের দুই প্রবীণ নেতা, বিজেপির লালকৃষ্ণ আডবাণী ও শিরোমণি অকালি দলের প্রকাশ সিংহ বাদল। কিন্তু নতুন সরকারের পদ্ম প্রাপকদের তালিকায় এ বার সব চেয়ে বড় চমক অবশ্যই সস্ত্রীক বিল গেটসের নাম। তিনি অবশ্য পাচ্ছেন পদ্মভূষণ।

প্রথা অনুযায়ী প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে পদ্ম পুরস্কার ঘোষণা করেছে নরেন্দ্র মোদীর সরকার। ৯ জন পদ্মবিভূষণ ও ২০ জন পদ্মভূষণ পাচ্ছেন এ বার। পদ্মভূষণ প্রাপকের তালিকায় রয়েছে মাইক্রোফ্টের অন্যতম প্রতিষ্ঠাতা বিল গেটস ও তাঁর স্ত্রী মেলিন্ডা গেটসের নাম। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ বার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে সম্মানীয় অতিথি হিসেবে হাজির থাকছেন। বিভিন্ন ক্ষেত্রে মার্কিন বিনিয়োগ টানাকে পাখির চোখ করে এগোচ্ছে নরেন্দ্র মোদীর সরকার। সেই সময়ে জনপ্রিয় এই মার্কিন সফ্টঅয়্যার বিশেষজ্ঞকে সস্ত্রীক পদ্ম পুরস্কারে মনোনীত করে সে দেশের লগ্নিকারীদের বার্তা দেওয়া হল বলে মনে করা হচ্ছে। এ ছাড়া পদ্মবিভূষণ পাচ্ছেন ফ্রান্স ও ব্রিটিশ নাগরিক আর এক বিশিষ্ট শিল্পোদ্যোগী করিম আল হুসেনি আগা খানও। পদ্মভূষণের তালিকায় এ ছাড়া রয়েছেন অসমীয়া চলচ্চিত্র পরিচালক জাহ্নু বড়ুয়া, লেখক স্বপন দাশগুপ্ত, সাংবাদিক রজত শর্মা, কুস্তির প্রশিক্ষক শ্রী সতপাল প্রমুখ।

এ বার পদ্মশ্রী পাচ্ছেন বিভিন্ন ক্ষেত্রের ৭৫ জন। তার মধ্যে রয়েছেন লেখক বিবেক দেবরায় ও বিমল রায়, চলচ্চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনশালী, গায়ক রবীন্দ্র জৈন, খেলোয়াড় পি ভি সিন্ধু, সর্দার সিংহ, মিতালি রাজ প্রমুখ। মরণোত্তর পদ্মশ্রী পাচ্ছেন কার্টুনিস্ট প্রাণ।

Advertisement

আরও পড়ুন

Advertisement