Advertisement
১৪ জুলাই ২০২৪
COVID19

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

অমরনাথ যাত্রায় দুর্যোগ। শিনজোর মৃত্যুতে জাতীয় শোক। কলকাতায় মাঙ্কি পক্স সন্দেহ। ভারত ও ইংল্যান্ডের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ।

ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২২ ০৬:৫২
Share: Save:

জম্মু ও কাশ্মীরে অমরনাথ গুহার কাছে মেঘভাঙা বৃষ্টিতে শুক্রবার সন্ধ্যায় দুর্যোগ দেখা দেয়। ওই ঘটনায় ১৫ জন মারা গিয়েছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করছে স্থানীয় প্রশাসন। উদ্ধার কাজে নেমেছে সেনা। আজ, শনিবার ওই পরিস্থিতির দিকে নজর থাকবে।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

শিনজো আবের হত্যাকাণ্ডের ফলোআপ

শুক্রবার জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের হত্যাকাণ্ডে বিস্মিত গোটা বিশ্ব। ওই ঘটনায় ভারতে এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করার কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

কলকাতায় মাঙ্কি পক্স সন্দেহ

কলকাতার বেসরকারি হাসপাতালে ভর্তি এক ছাত্রের মাঙ্কি পক্স হয়ে থাকতে পারে বলে শুক্রবার সন্দেহ প্রকাশ করেছেন চিকিৎসকেরা। দিন কয়েক আগেই ইউরোপের একটি দেশ থেকে ফিরেছেন ওই ছাত্র। মাঙ্কি পক্স হতে পারে বলে এই সন্দেহে তাঁর নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (এনআইভি)-তে। পরীক্ষার রিপোর্ট এখনও আসেনি। সেই রিপোর্ট আজ এল কি না, সে দিকে নজর থাকবে।

পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী

বরিস জনসন প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন। এ বার পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী কে হন সে দিকে নজর থাকবে। প্রধানমন্ত্রীর দৌড়ে এগিয়ে রয়েছেন ঋষি সুনক।

মহুয়ার মন্তব্যে বিতর্ক

মা 'কালী'র তথ্যচিত্রের পোস্টার এবং মহুয়া মৈত্রের মন্তব্য ঘিরে বিতর্ক শুরু হয়েছিল। তৃণমূল সাংসদকে গ্রেফতারের দাবিতে সরব হয় বিজেপি। এর জন্য তারা একাধিক এফআইআর দায়ের করে। যদিও নিজের বক্তব্যে অটল থাকেন মহুয়া। ওই ঘটনার পরবর্তী পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

মমতাকে নিয়ে দিলীপের বিতর্কিত মন্তব্য

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে বিজেপির জাতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ বিতর্কিত মন্তব্য করেন। ওই মন্তব্যের তীব্র বিরোধিতা করে তৃণমূল। দিলীপ অবশ্য নিজের মন্তব্য থেকে সরে আসেননি। ফলে দু'পক্ষের মধ্যে চলছে বাক-বিতণ্ডা। আজ ওই পরিস্থিতির দিকে নজর থাকবে।

রাজ্যের কোভিড পরিস্থিতি

শুক্রবার তিন হাজারের দোরগোড়ায় পৌঁছে গিয়েছে রাজ্যে দৈনিক করোনা আক্রান্ত। গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৯৫০ জন। এখনও পর্যন্ত কোভিডে মোট আক্রান্ত হয়েছেন ২০ লক্ষ ৪৫ হাজার ৭৮১ জন। আজ সংক্রমণ সংখ্যার দিকে নজর থাকবে।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

দেশের সার্বিক কোভিড পরিস্থিতি

দেশের করোনা সংক্রমণ ঘিরে আবারও বাড়ছে উদ্বেগ। গত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন রাজ্যে সংক্রমণের লেখচিত্র ঊর্ধ্বমুখী। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। এক দিনে দেশে করোনায় সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ৮১৫ জন। গত ২৪ ঘণ্টায় কোভিডে মৃত্যু হয়েছে ৩৮ জনের। আজ দেশের সার্বিক কোভিড পরিস্থিতির দিকে নজর থাকবে।

উল্টোরথ

আজ উল্টোরথ। পুরী থেকে কলকাতা-সহ বিভিন্ন স্থানে উল্টোরথের নানা অনুষ্ঠান দিকে আজ নজর থাকবে।

ভারত-ইংল্যান্ড টি-টোয়েন্টি

আজ ভারত বনাম ইংল্যান্ডের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে। সন্ধ্যা ৭টা নাগাদ ওই খেলাটি শুরু হওয়ার কথা।

উইম্বলডন:

আজ উইম্বলডনে মহিলাদের ফাইনাল ম্যাচ রয়েছে। সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ এলিনা রিবাকিনা বনাম ওন্স জাবেউরের খেলা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID19 Amarnath india vs england
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE