Advertisement
০৩ মে ২০২৪
Indo-China Corps Commander Talks

লাদাখে সেনা মোতায়েন নিয়ে অচলাবস্থা, জট কাটাতে বৈঠকে ভারত-চিন, সমাধান মিলল কি?

বৈঠকে ভারতের পক্ষ থেকে বার বার ডেপসাং এবং ডেমচোকের সমস্যার প্রসঙ্গ উঠে আসে বলে সূত্রের খবর। পাশাপাশি, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে উভয় পক্ষের সেনা মোতায়েনের বিষয় নিয়েও আলোচনা হয়।

18th Indo-China Corps Commander Talks held on Sunday to resolve Eastern Ladakh Standoff.

এর আগে গত ডিসেম্বরে শেষ বার আলোচনায় বসেছিল ভারত এবং চিন। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ১০:২৯
Share: Save:

শেষ হল ভারত এবং চিনের মধ্যে আঠারো দফার বৈঠক। রবিবার পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে চুশুল-মলডোতে আলোচনায় বসেছিলেন দু’দেশের সামরিক কর্তারা। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ভারতের পক্ষ থেকে ফায়ার অ্যান্ড ফিউরি কোর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল রশিম বালি এই বৈঠকে নেতৃত্ব দেন। পূর্ব লাদাখে সেনা মোতায়েন নিয়ে তৈরি হওয়া সমস্যার সমাধানের জন্য দু’পক্ষ মূলত এই বৈঠকে বসেছিল বলে সেনা সূত্রে খবর। ভারতের পক্ষ থেকে বৈঠকে বার বার ডেপসাং এবং ডেমচকের সমস্যার প্রসঙ্গ উঠে আসে বলে সেনা সূত্রের খবর। পাশাপাশি, প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে উভয় পক্ষের সেনা মোতায়েনের বিষয় নিয়েও আলোচনা হয়।

চিনা সরকার সম্প্রতি অরুণাচল প্রদেশের কিছু অংশ নিজেদের বলে দাবি করে সে রাজ্যের ১১টি জায়গা নতুন করে নামকরণ করেছে। একই সঙ্গে নতুন একটি মানচিত্রও প্রকাশ্যে এনেছে বেজিং। যেখানে ওই জায়গাগুলি চিনের বলে দাবি করা হয়েছে। সূত্রের খবর, সেই প্রসঙ্গও উঠে আসে রবিবারের বৈঠকে।

আগের বৈঠকগুলির পর দু’দেশের সেনার মধ্যে সংঘাত বন্ধ হয়েছে। সংঘর্ষ এড়াতে দু’পক্ষই নতুন অবস্থানে চলে গিয়েছে। তবে চিনের পিএলএ বাহিনী দীর্ঘ দিন ধরে ভারতীয় সেনাদের টহল দিতে বাধা দিচ্ছে।

এর আগে গত ডিসেম্বরে শেষ বার আলোচনায় বসেছিল ভারত এবং চিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indo-China Standoff Meeting Ladakh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE