Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Partha Chattejee

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

রাষ্ট্রপতি হিসাবে শপথ নেবেন দ্রৌপদী মুর্মু। বঙ্গসম্মান অনুষ্ঠানে মমতা। গ্রেফতার পর চিকিৎসার জন্য ভুবনেশ্বরের পথে পার্থ।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ০৭:২৪
Share: Save:

আজ, সোমবার সকাল ১০টা ১৫ মিনিটে সংসদের সেন্ট্রাল হলে দেশের পঞ্চদশ রাষ্ট্রপতি হিসাবে শপথ নেবেন দ্রৌপদী মুর্মু। শপথের পর জাতির উদ্দেশে প্রথম ভাষণ দেবেন নবনির্বাচিত রাষ্ট্রপতি। দেশের প্রতি তাঁর প্রথম কী বার্তা থাকে সে দিকে নজর থাকবে।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

বঙ্গসম্মান অনুষ্ঠান

আজ কলকাতার নজরুল মঞ্চে বঙ্গসম্মান অনুষ্ঠান রয়েছে। উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিকেল ৪টে নাগাদ ওই অনুষ্ঠানটি শুরু হওয়ার কথা।

ভুবনেশ্বরের পথে পার্থ

রবিবার কলকাতা হাই কোর্টের নির্দেশ মতো মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে আজ ভুবনেশ্বর এমসে নিয়ে যাওয়া হবে। সেখানে তাঁর শারীরিক পরীক্ষা করা হবে। রিপোর্ট দেওয়ার কথা বিকেল ৩টেয়। এই পুরো বিষয়টির দিকে আজ নজর থাকবে।

বিশেষ আদলতে পার্থর হাজিরা

আজ মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে বিশেষ ইডি আদালতে হাজির করানোর কথা। অন্য দিকে, শারীরিক পরীক্ষার জন্য পার্থকে ভুবনেশ্বর নিয়ে যাবে ইডি। ফলে তাঁর আইনজীবী আদালতে উপস্থিত থাকবেন। ভার্চুয়াল মাধ্যমে থাকবেন মন্ত্রী।

ব্যাঙ্কশাল কোর্টেও পার্থ মামলা

গ্রেফতার হওয়ার পর ব্যাঙ্কশাল আদালতে তোলা হয়েছিল পার্থ চট্টোপাধ্যায়কে। সেখানে তাঁর চিকিৎসা নিয়ে নির্দেশ দিয়েছিল আদালত। আজ বিকেলে ফের পার্থর মামলাটি উঠবে ব্যাঙ্কশাল কোর্টে।

অর্পিতাকে তোলা হবে আদালতে

মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের 'ঘনিষ্ঠ' বলে পরিচিত অর্পিতা মুখোপাধ্যায়কে আজ বিশেষ আদালতে হাজির করানো হবে। তাঁর ফ্ল্যাট থেকে প্রায় ২২ কোটি টাকা উদ্ধার করেছিল ইডি। এ ছাড়া বিকেলে অর্পিতার মামলাও উঠবে ব্যাঙ্কশাল কোর্টে।

পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারি নিয়ে রাজনৈতিক বিতর্ক

মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারি নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক। শাসকদল তৃণমূল বলছে, এই ঘটনায় কোনও 'চক্রান্ত' হয়ে থাকতে পারে। আদালতে দোষী প্রমাণিত হলে তারা ব্যবস্থা নেবে। অন্য দিকে, বিরোধীদের বক্তব্য, গ্রেফতারের পরও কেন মন্ত্রিত্ব থেকে বরখাস্ত করা হল না পার্থকে। এই তরজা ও বিতর্কের দিকে নজর থাকবে।

এসএসসি মামলার তদন্ত

এসএসসি মামলায় ইডি এবং সিবিআই তদন্ত জারি রেখেছে। আজ ওই তদন্তের আপডেটের দিকে নজর থাকবে।

প্রাথমিক মামলা হাই কোর্টে

আজ প্রাথমিক স্কুলে নিয়োগ নিয়ে মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে রয়েছে শুনানি। আজ সিবিআইকে তলব করেছে আদালত।

রাজ্যের কোভিড পরিস্থিতি

রবিবার রাজ্যে নতুন করে আক্রান্তের সংখ্যা সামান্য নিম্নমুখী হলেও, তা ২ হাজারের কাছাকাছি রয়েছে। আবার সংক্রমণের দৈনিক হার ১২ শতাংশের উপরেই রয়েছে। রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়েছেন আরও ১,৮১৭ জন। এই অবস্থায় সংক্রমণ সংখ্যার দিকে নজর থাকবে।

দেশের সার্বিক কোভিড পরিস্থিতি

দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা সামান্য কমলেও দেশে মোট করোনা রোগীর সংখ্যা গত ২৪ ঘণ্টায় ২১০০ বাড়ল। যা নিয়ে চিন্তিত চিকিৎসক মহল। আজ সংক্রমণ কত থাকে সে দিকে নজর থাকবে।

মাঙ্কি পক্সের খবর

দেশের মাঙ্কি পক্স রোগীর সংখ্যা বেড়ে তিন হয়েছে। ওই তিন জন রোগীই কেরলের। বিদেশ থেকেই ওই রোগের সংক্রমণ এসেছে দেশে। এই অবস্থায় আর নতুন কোনও রোগীর খোঁজ পাওয়া যায় কি না, আজ সে দিকে নজর থাকবে।

ব্রিটেনে প্রধানমন্ত্রিত্বের দৌড় এবং ঋষি সুনক

ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার প্রাথমিক যুদ্ধে জিতে, চূড়ান্ত পর্বের লড়াইয়ে ঢুকে পড়েছেন ঋষি সুনক। চূড়ান্ত নির্বাচন হতে এখনও বাকি রয়েছে। শেষ পর্যন্ত ঋষির সঙ্গে লড়াই হতে চলেছে লিজ ট্রাসের। এ বার চূড়ান্ত তথা শেষ ধাপের নির্বাচন কোন দিকে যায় আজ সে দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Partha Chattejee Draupadi Murmu COVID19 US
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE