×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ এপ্রিল ২০২১ ই-পেপার

মুম্বই হামলা নিয়েও শুরু হয়ে গেল ভোট-তরজা!

নিজস্ব প্রতিবেদন
২৭ নভেম্বর ২০১৮ ০৪:৩৭
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

মুম্বই হামলার দশম বার্ষিকীতে শুরু হয়ে গেল রাজনীতির চাপানউতোর।

রাজস্থানের ভিলওয়াড়ায় ভোটের প্রচারে সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অভিযোগ আনেন, নিরাপত্তা নিয়ে ‘ম্যাডামের সরকার’ (সনিয়া) সমঝোতা করেছিল বলেই ২৬/১১-র ঘটনা ঘটেছিল। অথচ সেই কংগ্রেই কী ভাবে সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে প্রশ্ন তুলেছে, তার জবাব চান মোদী। দেশের নিরাপত্তা নিয়ে তিনি কখনও রাজনীতি করেননি বলে প্রধানমন্ত্রী দাবি করার পরে পাল্টা জবাব দিয়েছে কংগ্রেসও। দলের পক্ষে রণদীপ সিংহ সুরজেওয়ালা অভিযোগ আনেন, মুম্বই হামলার পরে, ঘটনাস্থলের বাইরে দাঁড়িয়েই গুজরাতের তৎকালীন মুখ্যমন্ত্রী মোদী ইউপিএ সরকারকে আক্রমণ করেছিলেন। মোদী জমানায় কী ভাবে দেশের নিরাপত্তার সঙ্গে সমঝোতা হচ্ছে, তা নিয়ে ১৫টি প্রশ্নও ছুড়ে দিয়েছে রাহুল গাঁধীর দল।

ভিলওয়াড়ার সভায় মোদীর মন্তব্য, ‘‘মুম্বই হামলার সময়ে কেন্দ্র আর রাজ্যে ছিল কংগ্রেসের সরকার। তখন নিরাপত্তার সঙ্গে সমঝোতা হয়েছিল। মানুষ এই হামলার কথা কখনও ভুলতে পারবে না।’’ প্রধানমন্ত্রীর অভিযোগ, কংগ্রেস জাতীয়তাবাদ নিয়ে অন্যদের উপদেশ দেয়। বলে, নিরাপত্তা নিয়ে রাজনীতি করা উচিত নয়। অথচ কংগ্রেসকেই সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে প্রশ্ন তুলেছে। মোদীর মন্তব্য, ‘‘সেনা জওয়ানেরা শত্রুর সামনে পৌঁছে গিয়ে লড়াই করছে। দেশের মানুষ যা নিয়ে গর্ব করছে। আর সেই লড়াইয়ের সত্যতার প্রমাণ চাইছে কংগ্রেস। ভিডিয়ো চাইছে।’’ প্রধানমন্ত্রীর প্রশ্ন, ‘‘কম্যান্ডোরা কি লড়াই করতে ক্যামেরা সঙ্গে নিয়ে যাবেন?’’

Advertisement

সুরজেওয়ালা বলেন, ‘‘মুম্বইয়ে হামলার সময়ে নিরাপত্তা বাহিনী যে ভাবে লড়াই করেছে, কংগ্রেস তাকে কুর্নিশ করে। তবে মোদী সে দিন ইউপিএ সরকারের সমালোচনা করেছিলেন। আজ তিনিই বলছেন, নিরাপত্তা নিয়ে কখনও রাজনীতি করেন নি।’’ কংগ্রেসের দাবি, মোদীর বোঝা উচিত, ইউপিএ জমানাতেই কসাবের ফাঁসি হয়েছে। ডেভিড হ্যাডলির ৩৫ বছরের জেল হয়েছে। আর এনডিএ-র পাক নীতির ব্যর্থতার জন্য মুম্বই হামলার চক্রীরা সে দেশে নিশ্চিন্তে ঘুরে বেড়াচ্ছে। পরে দিল্লিতে বইপ্রকাশের একটি অনুষ্ঠানে মনমোহন সিংহও প্রধানমন্ত্রীকে নিজের পদমর্যাদার কথা ভেবে সংযত হয়ে মন্তব্য করার পরামর্শ দেন।

সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে জবাব দিয়েছে কংগ্রেস। সুরজেওয়ালার দাবি, কংগ্রেস কখনওই এ ব্যাপারে প্রশ্ন তোলেনি। বরং গত দু’দশকে ভারতীয় সেনা একাধিকবার যে সার্জিক্যাল স্ট্রাইক করেছে, কংগ্রেস তাকে সমর্থন করেছে। তবে জওয়ানদের আত্মত্যাগ নিয়ে বিজেপি রাজনীতি করে গিয়েছে। এ দিন রাজস্থানেরই দুঙ্গারপুর, কোটার সভাতেও মোদী দাবি করেন, মুম্বই হামলার চক্রীদের শাস্তির ব্যবস্থা করবেনই তিনি। মোদীর অভিযোগ, রাহুলের ঘনিষ্ঠ নেতারা মাওবাদীদের ‘বিপ্লবী’ আখ্যা দিচ্ছে। তাঁর সরকার মাওবাদীদের ভাষাতেই তাদের জবাব দিচ্ছে বলে দাবি করেন প্রধানমন্ত্রী।

Advertisement