Advertisement
০৮ অক্টোবর ২০২২
Stampede

Vaishno Devi Stampede: বৈষ্ণো দেবী: ৭ দিনে রিপোর্ট কমিটির

ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছিলেন জম্মু-কাশ্মীর পুলিশের অতিরিক্ত ডিজি এবং জম্মুর ডিভিশনাল কমিশনার।

বিপর্যয়ের পরে: সেনার তত্ত্বাবধানে লাইন করে নিয়ে যাওয়া হচ্ছে দর্শনার্থীদের। রবিবার বৈষ্ণো দেবী মন্দিরে।

বিপর্যয়ের পরে: সেনার তত্ত্বাবধানে লাইন করে নিয়ে যাওয়া হচ্ছে দর্শনার্থীদের। রবিবার বৈষ্ণো দেবী মন্দিরে। ছবি— পিটিআই।

সংবাদ সংস্থা
জম্মু শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২২ ০৬:৫৩
Share: Save:

বৈষ্ণো দেবী মন্দির চত্বরে গত কাল ভোর রাতে পদপিষ্ট হয়ে ১২ জনের মৃত্যুর ঘটনার পর পরই তিন সদস্যের একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছিলেন জম্মু-কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিন্‌হা। গত কাল রাতেই সেই তদন্ত কমিটির সদস্যেরা ঘটনাস্থল পরিদর্শনে যান। আগামী সাত দিনের মধ্যে ওই কমিটিকে জম্মু-কাশ্মীর প্রশাসনের কাছে রিপোর্ট জমা দিতে হবে।

জম্মু-কাশ্মীরের প্রিন্সিপাল সচিব (স্বরাষ্ট্র) শালিন কাবরা, পুলিশের অতিরিক্ত ডিজি মুকেশ সিংহ এবং জম্মুর ডিভিশনাল কমিশনার রাঘব লাঙ্গেরকে নিয়ে ওই তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সরকারি নির্দেশে বলা হয়েছে, তদন্ত করে ওই কমিটি প্রশাসনের কাছে রিপোর্ট জমা দিয়ে জানাবে যে, ঠিক কী কারণে কাল মন্দির ভবনের সামনের গেটে হুড়োহুড়ি শুরু হয়। সেই মতো ঘটনায় দোষীদের চিহ্নিত করা হবে।

কাল ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছিলেন জম্মু-কাশ্মীর পুলিশের অতিরিক্ত ডিজি এবং জম্মুর ডিভিশনাল কমিশনার। প্রশাসনের বেশ কয়েক জন উচ্চপদস্থ আধিকারিকের সঙ্গে প্রথমে কথা বলেন তাঁরা। ঘটনাস্থলের ভিডিয়ো ফুটেজও চেয়ে পাঠিয়েছে ওই কমিটি। জম্মু-কাশ্মীর প্রশাসনের তরফে জানানো হয়েছে, মন্দির বোর্ডের চেয়ারপার্সন তথা উপরাজ্যপাল মনোজ সিন্‌হা নিজে পরিস্থিতির উপরে নজর রাখছেন। আজ কাকরিয়ালের সুপার স্পেশ্যালিটি হাসপাতালে ভর্তি আহতদের সঙ্গে দেখাও করতে যান তিনি। ব্যক্তিগত ভাবে খোঁজ নেন তাঁদের চিকিৎসার বিষয়ে।

প্রশাসনিক সূত্রে জানানো হয়েছে, কাল ঘটনার খবর পাওয়ার পর পরই মন্দির বোর্ডের সঙ্গে যুক্ত লোক জন, পুলিশ বাহিনী ও সিআরপি-র সদস্যেরা ঘটনাস্থলে ছুটে গিয়েছিলেন। তাই পাঁচ মিনিটের মধ্যে পরিস্থিতি আয়ত্তে আসে। না হলে আরও বড় বিপর্যয় হতে পারত। গোটা ঘটনায় ঘটনাস্থলে উপস্থিত আধিকারিক, পুলিশ ও স্বেচ্ছাসেবীদের ভূমিকার প্রশংসা করেছে প্রশাসন। ঠিক কী কারণে কাল এমন দুর্ঘটনা ঘটল, তা নিয়ে সরকারি ভাবে এখনও মুখ খোলা হয়নি। তবে সূত্রের বক্তব্য, জম্মু-কাশ্মীর পুলিশের ডিজি দিলবাগ সিংহ প্রাথমিক ভাবে যা বলেছিলেন, তদন্তের গতি সেই দিকেই ইঙ্গিত করছে। কিছু যুবকের মধ্যে বচসা শুরু হওয়ার পরেই ওই হুড়োহুড়ি আর ঠেলাঠেলি শুরু হয়।

তবে মন্দির কর্তৃপক্ষ জানিয়েছেন, কালকের ঘটনা দর্শনে কোনও বিঘ্ন ঘটায়নি। গত কালও কমপক্ষে ২৭ হাজার পুণ্যার্থী সুরক্ষিত ভাবেই মন্দিরের ভিতরে বিগ্রহ দর্শন করেছেন।

মৃতদের মধ্যে বেশির ভাগই উত্তরপ্রদেশের বাসিন্দা। সে রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ টুইট করে মৃতদের নিকটাত্মীয়কে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.