Advertisement
২২ মে ২০২৪
Overspeeding

গাড়ির গতিতে লাগাম নেই? জরিমানা নয়, চালকদের ৩০ মিনিট সময় কেড়ে নিচ্ছে এই শহর! কী ভাবে

১ ডিসেম্বর থেকে এই নতুন ব্যবস্থা চালু হয়েছে। সংশ্লিষ্ট এক্সপ্রেসওয়েতে যাঁরা গাড়ি চালাচ্ছেন তাঁদের গাড়ির গতি, ‘মাত্রা’ ছাড়িয়ে গেলে গাড়ি আটকানো হচ্ছে। তবে জরিমানা নিয়ে আর ছাড়া হচ্ছে না।

অন্য পথে গাড়ির গতিতে লাগাম টানছে পরিবহণ দফতর।

অন্য পথে গাড়ির গতিতে লাগাম টানছে পরিবহণ দফতর। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ১৬:০৪
Share: Save:

মুম্বই-পুণে এক্সপ্রেসওয়ে দিয়ে তীব্র গতিতে গাড়ি চালালে এত দিন চালকের কাছ থেকে জরিমানা আদায় করা হত। তবে এ বার অন্য পথে গাড়ির গতিতে লাগাম টানছে পরিবহণ দফতর। গতি বাড়িয়ে গাড়ি চালালে আর জরিমানা নয়, কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

মহারাষ্ট্রের আঞ্চলিক পরিবহণ দফতরের অফিস এ বিষয়ে উদ্যোগী হয়েছে। ১ ডিসেম্বর থেকে তাদের এই নতুন ব্যবস্থা চালু হয়েছে। মুম্বই-পুণে এক্সপ্রেসওয়ে দিয়ে যাঁরা গাড়ি চালাচ্ছেন, তাঁদের গতি মাত্রা ছাড়িয়ে গেলে যথারীতি গাড়ি আটকে দিচ্ছে পুলিশ। তবে জরিমানা আদায় করে আর চালককে ছেড়ে দেওয়া হচ্ছে না। ৩০ মিনিটের কাউন্সেলিং পর্বে শামিল করা হচ্ছে তাঁদের।

এই কাউন্সেলিং পর্বে একটি ছোটখাটো তথ্যচিত্র দেখানো হচ্ছে চালকদের। এর পর থাকছে ট্র্যাফিক সংক্রান্ত একটি প্রশ্নোত্তর পর্ব। সব শেষে একটি করে ঠান্ডা পানীয় দেওয়া হচ্ছে চালকদের। জোর করে জরিমানা আদায় না করে কাউন্সেলিংয়ের মাধ্যমে ভাল ভাবে বুঝিয়ে চালকদের মানসিকতায় পরিবর্তন আনার চেষ্টা করা হচ্ছে।

তবে এ ক্ষেত্রে আরও একটি পরিকল্পনা রয়েছে পরিবহণ অফিসের। চালকদের ৩০ মিনিটের এই বাধ্যতামূলক কাউন্সেলিংয়ে আটকে বোঝানো হচ্ছে, তাঁরা যদি নিয়ম মেনে গাড়ি চালাতেন, তা হলে গন্তব্যে আরও ৩০ মিনিট আগে পৌঁছে যেতে পারতেন।

কাউন্সেলিংয়ের পর নিয়ম মেনে গাড়ি চালানোর একটি প্রতিশ্রুতিপত্রে স্বাক্ষরও করতে হচ্ছে চালকদের। মুম্বইয়ের খালাপুর এবং টালেগাঁও টোলে দু’টি কাউন্সেলিং সেন্টার খুলেছে পরিবহণ দফতর। তবে জরুরি পরিস্থিতিতে চালকদের এই কাউন্সেলিং থেকে ছাড় দেওয়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Overspeeding Mumbai Pune Expressway counselling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE