Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Tourism in Hill Stations

একটু ঠান্ডার জন্য! দার্জিলিং, শিমলায় যানজট, পর্যটকেরা নাজেহাল, পারদ চড়তেই ভিড় পাহাড়ে

শিমলায় গত দু’দিনে আচমকাই বেড়ে গিয়েছে যানজট। পর্যটকদের ভিড়ে হোটেলের অবস্থাও সঙ্গিন। বেশির ভাগ হোটেলেই তিলধারণের জায়গা নেই। তবু ঠান্ডা শহরের চাহিদা বাড়ছে।

30 thousands vehicle enter Shimla

ঘরের কাছে দার্জিলিংয়ের অবস্থাও শিমলার মতোই। সেখানেও বেড়ানোর ভিড় আচমকা বেড়েছে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা , নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি, কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ১৪:২৫
Share: Save:

গ্রীষ্মের শুরুই হয়নি এখনও সে ভাবে। ক্যালেন্ডারে এখনও বসন্ত কাল। তবু এরই মধ্যে গরম অসহ্য লাগতে শুরু করেছে। দিনদুপুরে রাস্তাঘাটে বেরতে হলে মনে হচ্ছে শাস্তি! স্বস্তি মিলছে না বাতানুকূল যন্ত্রেও। এই অবস্থায় ঠান্ডা হওয়ার জন্য খোঁজ পড়েছে ঠান্ডা শহরের। দার্জিলিং, শিমলার মতো শহরে হঠাৎই বেড়েছে পর্যটকদের আনাগোনা। এতটাই যে, সাধারণ হোটেল পেতেও দিন কাবার হয়ে যাচ্ছে।

শিমলায় গত দু’দিনে আচমকাই বেড়ে গিয়েছে যানজট। হিমাচল প্রদেশ প্রশাসন বলছে, দু’দিনে শুধু শিমলায় ঢুকেছে ৩০ হাজার গাড়ি। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে, যানজটে ফেঁসে ঘণ্টার পর ঘণ্টা নাকাল হয়েছেন মানুষ। তবে এই অবস্থা আগামী কয়েক দিনেও বদলাবে না বলেই অনুমান প্রশাসনের। চলতি সপ্তাহের কয়েক দিনের ট্রেন এবং বিমানের আসন সংরক্ষণের হিসাবও অস্বাভাবিক হারে বেড়েছে। শিমলা পুলিশ জানিয়েছে, শিমলায় ভিড় কমার লক্ষণ তো নেই-ই। উল্টে ভিড় আরও বাড়বে বুধ থেকে শুক্রবারের মধ্যে। ওই দু’দিনে শিমলাতে ঢোকা গাড়ির সংখ্যা দৈনিক চার থেকে পাঁচ হাজার করে বাড়তে পারে বলে মনে করছে প্রশাসন।

পর্যটকদের ভিড়ে হোটেলের অবস্থাও সঙ্গিন। বেশির ভাগ হোটেলেই তিলধারণের জায়গা নেই। এক পর্যটক জানিয়েছেন, তাঁরা রাত ২টোর সময় এসে পৌঁছেছিলেন শিমলায়। তার পর থেকে হোটেলের খোঁজে হন্যে হয়ে সারা রাত অন্তত ১০-১২ কিলোমিটার ঘুরেও হোটেল পাননি। শেষে শহরের বাইরের দিকে একটি হোটেল পান তাঁরা। তখন সকাল ৬টা বেজে গিয়েছে। লটবহর নিয়ে এ ভাবে ঘুরতে ঘুরতে ক্লান্ত হয়ে পড়েন তাঁরা।

ঘরের কাছে দার্জিলিঙের অবস্থাও তথৈবচ। সেখানেও বেড়ানোর ভিড় আচমকা বেড়েছে, পরীক্ষা হয়ে যাওয়ার পর মার্চ মাসের মাঝামাঝি থেকে এপ্রিল পর্যন্ত এমনিতেই ভ্রমণ মরসুম চলে উত্তরবঙ্গে। কিন্তু গরম বাড়তেই আরও বেড়েছে ভিড়। হিমালয়ান হসপিটালিটি এন্ড ট্যুরিজ়ম ডেভেলপমেন্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট সান্যাল জানান, “গত বছর এ সময়ে সে ভাবে পর্যটক আসেননি পাহাড়ে। তবে এ বার রেকর্ড ভেঙেছে৷ দার্জিলিং, কালিম্পং-সহ সিকিমের বিভিন্ন হোটেলে ইতিমধ্যেই ৭০ থেকে ৮০ শতাংশ বুকিং হয়েছে। সমতলে গরম হলেও পাহাড়ের পরিবেশ আলাদা। এটা পয়লা বৈশাখ পর্যন্ত থাকবে।” অন্য দিকে, শিমলাতেও মনোরম আবহাওয়া বলে জানাচ্ছে স্থানীয় প্রশাসন।

পশ্চিমবঙ্গের আবহাওয়া দফতর অবশ্য জানিয়েছে, কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় আগামী দু’-তিন দিনে আরও ২-৩ ডিগ্রি বাড়বে তাপমাত্রা। সেই গরমের হাত থেকে বাঁচতেই সম্ভবত ভিড় বাড়ছে শিমলা এবং দার্জিলিঙে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather tourism Darjeeling Shimla
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE