Advertisement
২০ মে ২০২৪
Bengal Coal Scam

বঙ্গের কয়লা ব্লক দুর্নীতিতে দোষী ৪

কয়লা মন্ত্রকের স্ক্রিনিং কমিটি এইচইপিএল এবং অন্য একটি সংস্থাকে কয়লা উত্তোলন-সহ কাজকর্মের জন্য গৌরাঙ্গডিহি এবিসি কয়লা ব্লকটির বরাত দেওয়ার সুপারিশ করেছিল।

অভিযুক্তদের সাজার মেয়াদ নিয়ে শুনানি হবে ৫ সেপ্টেম্বর।

অভিযুক্তদের সাজার মেয়াদ নিয়ে শুনানি হবে ৫ সেপ্টেম্বর। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৮:৫৭
Share: Save:

কয়লা মন্ত্রককে ভুল তথ্য দিয়ে পশ্চিমবঙ্গের রানিগঞ্জের গৌরাঙ্গডিহি এবিসি কয়লা ব্লকের বরাত আদায় করার অভিযোগে হিমাচল এমটা পাওয়ার লিমিটেড (এইচইপিএল), ওই সংস্থার তৎকালীন দুই ডিরেক্টর উজ্জ্বলকুমার উপাধ্যায় ও বিকাশ মুখোপাধ্যায় এবং তৎকালীন সিজিএম এন সি চক্রবর্তীকে দোষী সাব্যস্ত করলেন নয়াদিল্লিতে সিবিআইয়ের (কয়লা বিষয়ক) বিশেষ আদালতের বিচারক। ২০১৪ সালে এইচইপিএল, তার ডিরেক্টর, প্রোমোটার, কয়লা মন্ত্রকের ৩৫তম স্ক্রিনিং কমিটির সদস্যেরা এবং অন্য অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করে সিবিআই। তাতে বলা হয়, এইচইপিএল-কে সংশ্লিষ্ট কয়লার ব্লকটি পাইয়ে দেওয়ার উদ্দেশ্যে অভিযুক্তেরা ভারত সরকারের সঙ্গে প্রতারণা করেছেন। সংশ্লিষ্ট জমিটির চরিত্র এবং লগ্নি সংক্রান্ত ভ্রান্ত তথ্য পেশ করে ওই ব্লক আদায় করা হয়েছিল। ওই ব্লক আদৌ সংস্থাটির প্রাপ্য নয়।

কয়লা মন্ত্রকের স্ক্রিনিং কমিটি এইচইপিএল এবং অন্য একটি সংস্থাকে কয়লা উত্তোলন-সহ কাজকর্মের জন্য গৌরাঙ্গডিহি এবিসি কয়লা ব্লকটির বরাত দেওয়ার সুপারিশ করেছিল। বলা হয়েছিল, তারা সমান অংশীদারির ভিত্তিতে একটি সংস্থা গড়ে কাজ করবে। অভিযোগ, এইচইপিএল তার প্রস্তুতি, সংশ্লিষ্ট ৮০ হেক্টর জমি-সহ বিভিন্ন বিষয়ে ভুল তথ্য দিয়েছিল কয়লা মন্ত্রককে। এর নেপথ্যে ছিল ষড়যন্ত্র। তদন্তের পরে ২০১৭ সালে চার্জ গঠন করা হয়। জমা পড়ে চার্জশিট। অভিযুক্তদের সাজার মেয়াদ নিয়ে শুনানি হবে ৫ সেপ্টেম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengal Coal Scam arrest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE