Advertisement
২৪ জুলাই ২০২৪
Youtube Channel

দেশের পক্ষে বিপজ্জনক! ৪৯৯৯টি ইউটিউব লিঙ্ক, ৯৭৪টি ডিজিটাল প্রকাশনা ‘ব্লক’ করেছে কেন্দ্র

সংসদে কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের বিবৃতিতে, ইউটিউব লিঙ্ক ব্লক করার পাশাপাশি আপত্তিকক অন্য ডিজিটাল মাধ্যমগুলির বিরুদ্ধে পদক্ষেপের কথাও জানানো হয়েছে।

4,999 YouTube links are blocked by Government of India till 10 March, 2023

৪৯৯৯টি ইউটিউব লিঙ্ক, ৯৭৪টি ডিজিটাল প্রকাশনা ‘ব্লক’ করেছে কেন্দ্র গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ২২:০৯
Share: Save:

ভারতের জাতীয় সুরক্ষা, বৈদেশিক সম্পর্ক এবং সরকার সম্পর্কে ভুয়ো ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর অভিযোগে এ পর্যন্ত মোট ৪,৯৯৯টি ইউটিউব লিঙ্ক ‘ব্লক’ করে দিল কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। এগুলির মধ্যে বেশ কয়েকটি পাকিস্তান থেকে নিয়ন্ত্রিত চ্যানেলের লিঙ্কও রয়েছে। বেশির ভাগ লিঙ্ক অবশ্য এ দেশের চ্যানেলগুলির।

শুক্রবার রাজ্যসভায় বিবৃতি প্রকাশ করে এ কথা জানিয়েছে নরেন্দ্র মোদী সরকার।

কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের ওই বিবৃতিতে বলা হয়েছে, ইউটিউব লিঙ্ক ব্লক করার পাশাপাশি দেশবিরোধী প্রচারে অভিযুক্ত অন্য ডিজিটাল মাধ্যমগুলির বিরুদ্ধে পদক্ষেপের কথাও জানিয়েছে কেন্দ্র। ইতিমধ্যেই ইন্টারনেটে ৯৭৪টি আপত্তিকর প্রকাশনা চিহ্নিত করে সেগুলিকে বন্ধ করার ব্যবস্থা হয়েছে। চলতি বছরের ১০ মার্চ পর্যন্ত পরিসংখ্যানের ভিত্তিতে এই বিবৃতি বলে জানিয়েছে কেন্দ্র।

২০০০ সালের তথ্যপ্রযুক্তি আইনের ৬৯-এ ধারায় নজরদারি চালিয়ে তার ভিত্তিতেই এই পদক্ষেপ করা হয়েছে বলে বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে। এ ক্ষেত্রে সাহায্য নেওয়া হয়েছে ২০০৯ সালের ‘প্রসিডিউর অ্যান্ড সেফগার্ডস ফর ব্লকিং ফর অ্যাকসেস অফ ইনফরমেশন ফর পাবলিক’ বিধি এবং ২০২১ সালের সংশোধনীর।

প্রসঙ্গত, ২০০০ সালের আইন অনুযায়ী তদন্তকারী সংস্থাগুলি প্রয়োজনে যে কোনও কম্পিউটার বা স্মার্টফোনে আড়ি পাততে বা নজরদারি করতে পারবে। যে কোনও কম্পিউটারে বা বা স্মার্টফোনে থাকা সব তথ্য ডিক্রিপ্ট বা পাঠোদ্ধারের অধিকার থাকবে সংস্থাগুলির কাছে। অন্য দিকে, আপৎকালীন পরিস্থিতিতে ডিজিটাল মাধ্যমের বিষয়বস্তু ব্লক করার ক্ষমতা ২০০৯ সালে বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের সচিবকে দেওয়া হয়েছিল। ২০২১ সালের সংশোধনীতে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিবকেও সেই ক্ষমতা দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE