Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

ভারত-চিন সীমান্তে নতুন ৫০টি চৌকি, ঘোষণা রাজনাথের

সংবাদ সংস্থা
২৪ অক্টোবর ২০১৭ ২০:২৭
আইটিবিপি সীমান্তচৌকিতে রাজনাথ সিংহ। ছবি: পিটিআই।

আইটিবিপি সীমান্তচৌকিতে রাজনাথ সিংহ। ছবি: পিটিআই।

সীমান্তে নজরদারি আরও জোরদার করতে ভারত-চিন সীমান্তে ৫০টি নতুন চৌকি গড়ার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। মঙ্গলবার গ্রেটার নয়ডায় ভারত-তিব্বত (আইটিবিপি) সীমান্ত পুলিশের একটি অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

তিনি জানান, সীমান্ত চৌকিগুলির সঙ্গে যোগাযোগ স্থাপন করতে অরুণাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশ সীমান্তে ২৫টি রাস্তাও বানানো হবে। ইতিমধ্যেই পেট্রোলিংয়ের সুবিধার জন্য দেওয়া হবে বিশেষ স্নো-স্কুটার এবং কম ওজনের শীতপোশাকও। এগুলো ছাড়াও সীমান্তে নজরদারির জন্য আইটিবিপি-র হাতে অত্যাধুনিক প্রযুক্তির ইলেক্ট্রনিক নাইট-ভিশন ডিভাইস, থার্মাল ইমেজার, যুদ্ধক্ষেত্রে নজরদারির জন্য রাডার, দিক নির্ণয়কারক, গ্রাউন্ড সেন্সর এবং অত্যধিক ক্ষমতাসম্পন্ন টেলিস্কোপও সরবরাহ করা হবে বলে স্থির করেছে স্বরাষ্ট্রমন্ত্রক, জানান রাজনাথ। জি-স্যাট কমিউনিকেশনের মাধ্যমে এ বার থেকে সীমান্তে নজরদারি চালাতে পারবে আইটিবিপি-ও।

আরও পড়ুন: পাকিস্তানকে আলোচনায় না ডাকলে কথা হবে না: ঘোষণা হুরিয়তের

Advertisement

বর্তমানে ভারত-চিন সীমান্তে ১৭৬টি সীমান্তচৌকি রয়েছে। সেগুলি থেকে মূলত দু’দেশের সীমান্তে নজরদারি চালায় ভারত-তিব্বত সীমান্ত পুলিশ। তবে এই সীমান্তচৌকিগুলিতে নজরদারির অন্যতম সমস্যা হল ভাষা। স্থানীয় ভাষা বুঝতে না পারায় স্থানীয় মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপনে ব্যর্থ হয় পুলিশ। এই সমস্যা কাটিয়ে উঠতে আইটিবিপি-কে আঞ্চলিক ভাষার প্রশিক্ষণও দেওয়া হবে। রাজনাথ সিংহের এই ঘোষণায় খুশি আইটিবিপি। আইটিবিপি-র ডিজি আর কে পচনন্দা বলেন, ‘‘আইটিবিপি-কে জিস্যাট-এর নোডাল এজেন্সি করায় আমরা অভিভূত।’’



Tags:
Indo China Border Rajnath Singhরাজনাথ সিংহভারত চিন

আরও পড়ুন

Advertisement