Advertisement
২৫ এপ্রিল ২০২৪
5G

5G: সেপ্টেম্বরেই ভারতে ৫জি, প্রথম ধাপে কলকাতা-সহ ১৩ শহরে মিলবে হাইস্পিড ইন্টারনেট পরিষেবা

সেপ্টেম্বরেই দেশে ৫জি পরিষেবা। প্রথম ধাপে কলকাতা, আমদাবাদ-সহ ১৩টি শহরে। তৈরি হচ্ছে পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি।

প্রথম ধাপে ভারতের ১৩টি শহরে মিলবে হাই স্পিড ৫জি ইন্টারনেট পরিষেবা।

প্রথম ধাপে ভারতের ১৩টি শহরে মিলবে হাই স্পিড ৫জি ইন্টারনেট পরিষেবা। —প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ২২:৩৯
Share: Save:

সেপ্টেম্বরেই ভারতে শুরু হতে চলেছে ৫জি পরিষেবা। স্পেকট্রাম বণ্টনের পরেই পরিষেবাপ্রদানকারী সংস্থাগুলোকে প্রস্তুত হওয়ার নির্দেশ দিয়েছিলেন টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। টেলিকম বিভাগ (ডিওটি) জানিয়েছে, প্রথম ধাপে ভারতের ১৩টি শহরে মিলবে হাই স্পিড ৫জি ইন্টারনেট পরিষেবা।

জানা গিয়েছে, প্রথম ধাপে কলকাতা, আমদাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গাঁধীনগর, গুরুগ্রাম, হায়দরাবাদ, জামনগর, লখনউ, মুম্বই, পুণেতে মিলবে ৫জি পরিষেবা। নিলামের মাধ্যমে স্পেকট্রাম বণ্টন করেছে ডিওটি। আর সেই বাবদ ভারতী এয়ারটেল, রিলায়্যান্স জিয়ো, আদানি ডেটা নেটওয়ার্ক, ভোডাফোন-আইডিয়া সংস্থার কাছ থেকে ইতিমধ্যে ১৭ হাজার ৮৭৬ কোটি টাকা পেয়েছে তারা।

সংবাদ সংস্থার দাবি, ২৯ সেপ্টেম্বর থেকেই দেশে ৫জি পরিষেবা শুরু হতে পারে। গত ১৫ অগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই পরিষেবা উদ্বোধন করার কথা ছিল। কিন্তু টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি প্রস্তুত ছিল না। ফলে পরিষেবা উদ্বোধন পিছিয়ে গিয়েছে। যদিও ১৫ অগস্ট স্বাধীনতা দিবসেই প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, শীঘ্রই চালু হবে ৫জি পরিষেবা, যার গতি হবে এখনকার থেকে ১০ গুণ বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

5G Telecom Reliance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE