Advertisement
২৫ এপ্রিল ২০২৪
5G Network

ফোনে ‘অচ্ছে দিন’ এসে গেল! পুজোর মধ্যেই চালু হচ্ছে ফাইভ-জি ইন্টারনেট, উদ্বোধন করবেন মোদী

রিপোর্ট বলছে, ২০২৩ থেকে ২০৪০ এর মধ্যে ফাইভ-জি প্রযুক্তি বাবদ ভারতের অর্থনীতিতে অতিরিক্ত ৫০ কোটি ডলার আসতে চলেছে। এই প্রযুক্তির জেরে মোবাইল ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আসতে চলেছে।

পুজোয় দেশে চালু হতে চলেছে ফাইভ-জি পরিষেবা।

পুজোয় দেশে চালু হতে চলেছে ফাইভ-জি পরিষেবা। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২২ ২১:৩৩
Share: Save:

ভারতে আনুষ্ঠানিক ভাবে চালু হতে চলেছে ফাইভ-জি প্রযুক্তি। অক্টোবরের প্রথম সপ্তাহেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত দিয়ে দেশে চালু হয়ে যাবে অত্যাধুনিক এই মোবাইল প্রযুক্তি। এ খবর দিয়েছে ‘ন্যাশনাল ব্রডব্যান্ড মিশন’।

গত বুধবার কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন, খুব কম সময়ের মধ্যে দেশে ৮০ শতাংশ এলাকায় ফাইভ-জি পরিষেবা দেওয়ার লক্ষমাত্রা ধার্য করেছে কেন্দ্রীয় সরকার। তিনি বলেন, ‘‘ফাইভ-জির যাত্রা অত্যন্ত আকর্ষণীয় হতে চলেছে। মনে রাখতে হবে, বিভিন্ন দেশ ফাইভ-জি পরিষেবা ৪০ থেকে ৫০ শতাংশে নিয়ে যেতে অনেক বেশি সময় নিয়েছে। আমরা অনেকটাই কম সময়ের মধ্যে ৮০ শতাংশ পরিষেবার লক্ষ্যমাত্রা স্থির করেছি।’’

টেলিকম ক্ষেত্রের বিশেষজ্ঞরা দাবি করছেন, ফাইভ-জি প্রযুক্তি ভারতের পক্ষে যথেষ্ট লাভজনক হিসাবে প্রমাণিত হবে। ২০২৩ থেকে ২০৪০-এর মধ্যে ভারতের অর্থনীতিতে শুধুমাত্র ফাইভ-জি প্রযুক্তি বাবদ প্রায় ৫০ কোটি ডলার অতিরিক্ত আসবে।

জিএসএমএ রিপোর্ট বলছে, ২০৩০-এর মধ্যে এক তৃতীয়াংশেরও বেশি ফাইভ-জি সংযোগ দেশে চালু হয়ে যাবে। ১০ শতাংশেরও কম হয়ে যাবে টু-জি এবং থ্রি-জি পরিষেবা। রিপোর্টে আরও বলা হয়েছে, ফাইভ-জি প্রযুক্তি নির্মাণ ক্ষেত্র, খুচরো ব্যবসা এবং কৃষিক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন আনতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

5G Network Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE