×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

খেলতে খেলতে দুর্ঘটনা, রাজস্থানে দু’দিনে শ্বাসরুদ্ধ হয়ে নিহত ৮ শিশু

সংবাদ সংস্থা
জয়পুর ২২ মার্চ ২০২১ ১২:৫৮


প্রতীকী ছবি।

খেলাধুলোর সময় ড্রামে আটকে পড়ে কারও শ্বাসরোধ হল। কেউ বা নিহত হল মাটিচাপা পড়ে। খেলতে খেলতে দুর্ঘটনার কবলে পড়ে এ ভাবেই নিহত হল রাজস্থানের ৮ শিশুর। শনিবার এবং রবিবার— পর পর দু’দিন দু’টি আলাদা ঘটনায় ওই শিশুরা প্রাণ হারিয়েছে। এই মর্মান্তিক ঘটনায় শোক প্রকাশ করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত।

পুলিশ সূত্রে খবর, শনিবার রাজস্থানের ঝুনঝুনি জেলায় খেলাধুলোর সময় নিহত হয় ৩টি শিশু। আহত হয় ১ জন। নিহতদের নাম সানা (১০), প্রিন্স এবং সুরেশ (দু’জনেরই বয়স ৭)।

এলাকাবাসীরা জানিয়েছেন, সন্ধ্যার সময় জেলার একটি মাঠে খেলছিল সানারা। সে সময় হঠাৎই ওরা মাটি চাপা পড়ে। গুরুতর আহত অবস্থায় ৪টি শিশুকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে সানা, প্রিন্স এবং সুরেশকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকেরা। অন্য শিশুটি হাসপাতালে চিকিৎসাধীন।

Advertisement

শনিবারের ওই দুর্ঘটনার পর রবিবারও প্রায় একই ঘটনার পুনরাবৃত্তি হয়। বিকানের জেলায় চাষের ক্ষেতে খেলছিল শিশুরা। খেলাধুলোর সময় ক্ষেতের ফসল রাখার একটি বড় ড্রামে ঢ়ুকে তারা লাফালাফি করছিল। আচমকাই ওই ড্রামের মুখ বন্ধ হয়ে যায়। ভিতরে আটকে পড়ে শিশুরা। সে অবস্থায় অনেক ক্ষণ পড়ে থাকার পর স্থানীয়রা গিয়ে তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। সেখানকার চিকিৎসকেরা জানিয়েছেন, হাসপাতালে নিয়ে আসার আগেই তাদের শ্বাসরোধ হয়ে নিহত হয়েছে।

বিকানের জেলার পুলিশ সুপার প্রীতি চন্দ্র জানিয়েছেন, নিহত শিশুদের নাম সেবারাম (৪), রবিনা (৭), রাধা (৫), পুনম (৮) এবং মালি। মালির বয়স জানা যায়নি বলে পুলিশ সূত্রে খবর। প্রীতি বলেন, ‘‘রবিবার খেলাধুলোর সময় পার হয়ে গেলেও ওই শিশুরা বাড়ি না ফেরায় তাদের মায়েরা খোঁজখবর শুরু করেন। খোঁজাখুঁজির সময় ওই ড্রামের ভিতর থেকে তাদের উদ্ধার করা হয়।’’

রাজ্যে টানা দু’দিন প্রায় একই ধরনের দুর্ঘটনায় শিশুমৃত্যু নিয়ে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী গহলৌত। পাশাপাশি, আহতের দ্রুত সুস্থতা কামনা করেছেন তিনি।

Advertisement