Advertisement
২৫ জুলাই ২০২৪
Air India

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসে কর্মীসঙ্কট! গণছুটি কেবিন ক্রুদের, বাতিল প্রায় ৮০টি বিমান, সমস্যায় যাত্রীরা

সূত্রের খবর, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসে শতাধিক কেবিন ক্রু অসুস্থ হয়ে পড়েছেন। সকলেই ছুটি নিয়েছেন। সকলের মোবাইল ফোন বন্ধ। এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ তাঁদের সঙ্গে যোগাযোগ করা চেষ্টা করছেন বলে খবর।

80 Air India flights cancelled as crew goes on ‘mass sick leave’

বাতিল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একাধিক বিমান। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১১:১১
Share: Save:

কর্মীসঙ্কটের জেরে বিপাকে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। সরকারি সূত্রে খবর, ৭০টির বেশি এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস বিমান বাতিল করতে বাধ্য হয়েছে এই বিমান সংস্থা। যার জেরে সমস্যায় পড়েছেন যাত্রীরা। একসঙ্গে প্রায় ৩০০ কর্মী আচমকাই ছুটি নিয়েছেন, যার ফলে এমন পরিস্থিতির সম্মুখীন হয়েছে বলে জানাচ্ছেন, এয়ার ইন্ডিয়ার এক আধিকারিক।

সূত্রের খবর, এয়ার ইন্ডিয়ার শতাধিক কেবিন ক্রু অসুস্থ হয়ে পড়েছেন। সকলেই ছুটি নিয়েছেন। সকলের মোবাইল ফোন বন্ধ। এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ তাঁদের সঙ্গে যোগাযোগ করা চেষ্টা করছেন বলে খবর। একসঙ্গে এত কর্মী আচমকাই ছুটি নেওয়ায় প্রভাব পড়েছে আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ বিমান পরিষেবায়। বাতিল করতে হয়েছে ৭৯টির মতো বিমান।

শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে ছুটি নিয়েছে বলেই জানাচ্ছে বিমান সংস্থাটি। তবে সূত্রের খবর, নয়া নিয়োগ পদ্ধতি নিয়ে কয়েক দিন ধরেই অসন্তোষ দেখা দিয়েছে কর্মীদের মধ্যে। অনেকের মতে, কর্মীদের এ ভাবে গণছুটি নেওয়া নিয়োগ নীতির বিরুদ্ধে প্রতিবাদও হতে পারে। যদিও এয়ার ইন্ডিয়ার মুখপাত্রের দাবি, ‘‘আমাদের কেবিন ক্রুদের একটা বড় অংশ শেষ মুহূর্তে অসুস্থ বলে জানিয়ে ছুটি নিয়েছেন। এর ফলে বিমান পরিষেবা বিলম্বিত হচ্ছে। অনেক বিমান বাতিলও করতে হয়েছে। বিষয়টি বোঝার জন্য আমরা কেবিন ক্রুদের সঙ্গে কথা বলার চেষ্টা করছি। দ্রুত সমস্যা সমাধান করে বিমান পরিষেবা স্বাভাবিক করার জন্য যাবতীয় পদক্ষেপ করা হচ্ছে।’’

তিনি আরও বলেন, ‘‘বিমান পরিষেবা ব্যাহত হওয়ায় আমাদের যাত্রীরা সমস্যায় পড়েছেন। আমরা যাত্রীদের কাছে ক্ষমাপ্রার্থী। বিমান বাতিলের কারণে সমস্যায় পড়া যাত্রীদের টিকিটের সম্পূর্ণ টাকা ফেরত দেওয়া হবে। কিংবা অন্য দিন বিমানে যেতে চাইলে তার ব্যবস্থাও করা হবে।’’

এয়ার ইন্ডিয়ার বিমান বাতিল হওয়ার খবর জানিয়ে সমাজমাধ্যমে একাধিক পোস্ট করছেন যাত্রীরা। অনেকেরই অভিযোগ, বিমানবন্দরে এসে তাঁরা বিমান বাতিলের খবর পেয়েছেন। কেন তাঁদের আগে থেকে জানানো হল না, তা নিয়েও ক্ষোভ প্রকাশ করে প্রশ্ন তুলেছেন। উল্লেখ্য, মাসখানেক আগে ভিস্তারা বিমান সংস্থাও এই একই সমস্যায় পড়েছিলেন। কর্মীদের ‘গণছুটি’ নেওয়ার কারণে পরিষেবায় ব্যাঘাত ঘটে। শতাধিক বিমান বাতিল করতে হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air India Express Air India flight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE