Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Delhi Weather

মার্চেও ৯ ডিগ্রি সেলসিয়াস! দিল্লির আবহাওয়ার ভোলবদলের নেপথ্যে কোন রহস্য?

আবহাওয়ার এ রকম খামখেয়ালি ভাবের কারণ কি? কী বলছে মৌসম ভবন? কেনই বা মার্চেও শীতের কামড় দিল্লিতে? মৌসম ভবন জানিয়েছেন, পশ্চিম হিমালয় অঞ্চলে এখনও তুষারপাত চলছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ১৩:৪৪
Share: Save:

দেশের বেশির ভাগ জায়গায় যখন তাপমাত্রা বাড়তে শুরু করেছে, ঠিক তার উল্টো ছবি ধরা পড়ল দিল্লিতে। ভরা মার্চেও সেই ঠান্ডার আমেজ। মঙ্গলবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ ডিগ্রি সেলসিয়াস। মার্চের শুরুতে যেখানে তাপমাত্রার পারদ চড়তে থাকে, দিল্লিতে আবহওয়ার এমন উলটফেরে বিস্মিত রাজধানীবাসীরাও।

আবহাওয়ার এ রকম খামখেয়ালি ভাবের কারণ কি? কী বলছে মৌসম ভবন? কেনই বা মার্চেও শীতের কামড় দিল্লিতে? মৌসম ভবন জানিয়েছেন, পশ্চিম হিমালয় অঞ্চলে এখনও তুষারপাত চলছে। পাশাপাশি ওই অঞ্চলে কোথাও কোথাও বৃষ্টি হচ্ছে। ফলে স্বাভাবিক ভাবেই তাপমাত্রা কমছে। মৌসম ভবন জানিয়েছে, আগামী ৭ মার্চ পর্যন্ত পশ্চিম হিমালয় অঞ্চলে তুষারপাত এবং বৃষ্টি দুই-ই জারি থাকবে। স্বাভাবিক ভাবেই এই সময়ে দিল্লিতে শীতের আমেজই বজায় থাকবে।

ভারতের উত্তরাঞ্চলে বিশেষ করে হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে গত কয়েক দিন ধরে তুষারপাত এবং বৃষ্টি হচ্ছে। ফলে স্বাভাবিক ভাবেই সেখান থেকে ঠান্ডা হাওয়া দিল্লি, পঞ্জাব, হরিয়ানার মতো রাজ্যগুলিতে ঢুকছে। এ ছাড়াও একটি পশ্চিমি ঝঞ্ঝার কারণে জম্মু-কাশ্মীরে বিক্ষিপ্ত ভাবে তুষারপাত এবং বৃষ্টি হচ্ছে। যার প্রভাব পড়ছে হিমালয় অঞ্চল এবং উত্তর ভারতের কয়েকটি রাজ্যে।

এই প্রথম নয়, পাঁচ বছর আগে ২০১৯ সালেও ১ মার্চে তাপমাত্রা ছিল ৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এ বার শীতের মরসুমেও আবহাওয়ার খামখেয়ালি ভাব দেখা গিয়েছে উত্তর ভারত এবং পশ্চিম হিমালয় অঞ্চলে। কনকনানি ঠান্ডা পড়লেও জম্মু-কাশ্মীর, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশে মরসুমের শুরুতে তুষারপাত হয়নি। পরে অবশ্য জানুয়ারির মাঝামাঝি সময়ে তুষারপাত শুরু হয়। বৃষ্টিও হয়েছে তার সঙ্গেও। ফলে তাপমাত্রা কমেছে। কিন্তু এখনও হিমাচল অঞ্চলে তুষারপাত এবং বৃষ্টি হওয়ায় সেখান থেকে ঠান্ডা হাওয়া উত্তরের রাজ্যগুলিতে ঢুকছে। যার জেরে মার্চ মাসেও ওই রাজ্যগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা বাড়ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE