Advertisement
২০ এপ্রিল ২০২৪
Bombay IIT

Afghanistan Student: আফগানিস্তানের ৯ ছাত্রকে ‘আশ্রয়’ বম্বে আইআইটির, হস্টেলে রাখা হল জায়গা

আফগানিস্তান থেকে এ বছর মোট ন’জন ছাত্র বম্বে আইআইটিতে পড়ার সুযোগ পেয়েছিলেন। তবে অ্যাডমিশন পেলেও ভারতে আসা হয়নি। আফগানিস্তানে থেকেই অনলাইনে ক্লাস করছিলেন তাঁরা।

বম্বে আইআইটি ক্যাম্পাস।

বম্বে আইআইটি ক্যাম্পাস। ছবি সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২১ ১৮:২১
Share: Save:

আফগানিস্তানের ছাত্রদের ভারতের ক্যাম্পাসে থেকে পড়াশোনার অনুমতি দিল বম্বে আইআইটি। তালিবান অভ্যুত্থানের পর আফগানিস্তানে থেকে তাঁদের পড়াশোনার অসুবিধা হতে পারে, মেনে নিয়েই এই সিদ্ধান্ত নিয়েছে আইআইটি কর্তৃপক্ষ। একই সঙ্গে তারা জানিয়েছে, যদি ওই ছাত্ররা এখনই আফগানিস্তান থেকে ভারতে আসতে না-ও পারেন তা হলেও তাঁদের জন্য আসন সংরক্ষিত রাখার চেষ্টা করা হবে। সে ক্ষেত্রে পরের বছর এসে ক্লাস শুরু করতে পারবেন তাঁরা।

আফগানিস্তান থেকে এ বছর মোট ন’জন ছাত্র বম্বে আইআইটিতে পড়ার সুযোগ পেয়েছিলেন। তবে অ্যাডমিশন পেলেও ভারতে আসা হয়নি। আফগানিস্তানে থেকেই অনলাইনে ক্লাস করছিলেন তাঁরা। ঠিক ছিল, কোভিড পরিস্থিতি স্বাভাবিক হলে তার পর ভারতে আসবেন। কিন্তু রবিবারের পর দেশের এবং নিজেদের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চিয়তায় ভুগছেন এই পড়ুয়ারা। তাঁদের ভয়, যে কোনও মুহূর্তে ইন্টারনেট বন্ধ হয়ে যেতে পারে। বন্ধ করে দেওয়া হতে পারে বিদ্যুৎ পরিষেবাও। সে ক্ষেত্রে অনলাইনে চলা ক্লাসেও আর যোগ দেওয়া যাবে না। বিষয়টি জানিয়ে বম্বে আইআইটির কাছে ক্যাম্পাসে থেকে পড়াশোনার অনুরোধ করেছিলেন ওই ন’জন।বম্বে আইআইটির অধিকর্তা শুভাশিস চৌধুরী জানিয়েছেন, আফগানিস্তানের ছাত্রদের ভারতে এসে বম্বে আইআইটির ক্যাম্পাসে থেকে পড়াশোনা করার অনুমতি দেওয়া হয়েছে।

রবিবার রাতে কাবুলে প্রেসিডেন্ট ভবনের দখল নেয় তালিবান। দেশের ক্ষমতা হস্তান্তরের বৃত্ত সম্পূর্ণ হয় তার পরই। নতুন তালিবান শাসন নিয়ে প্রতি মুহূর্তে অনিশ্চয়তায় ভুগছেন মানুষ। এই পরিস্থিতিতে ইন্টারনেট এবং টেলিভিশন সম্প্রচারের মতো পরিষেবা বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করছেন অনেকেই। অন্য দিকে, আফগানিস্তানে যাতায়াতের বিমান পরিষেবা আপাতত বিপর্যস্ত। তাই সে কথা মাথায় রেখে ছাত্রদের আরও একটি বিকল্প দিয়েছে বম্বে আইআইটি। তারা জানিয়েছে, ছাত্ররা যদি ভারতে আসতে না-ও পারেন, তবে তাঁদের আসন সংরক্ষণ করার চেষ্টা করা হবে। সে ক্ষেত্রে আগামী বছর ভারতে এসে ক্লাসে যোগ দিতে পারবেন এই পড়ুয়ারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bombay IIT Afghan Taliban Afghanistan Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE