Advertisement
০২ মে ২০২৪
Bharat's Renaissance

নেতাজি, মোদী পাশাপাশি দুই পর্বের তথ্যচিত্রে

দেশের সাংস্কৃতিক ইতিহাস, সমৃদ্ধশালী ঐতিহ্য, স্বাধীনতা সংগ্রামে মানুষের অবদানের মাধ্যমে কী ভাবে নতুন ভারত গড়ে উঠছে, তা তুলে ধরা হবে দু’পর্বের ওই তথ্যচিত্রে।

Picture of PM Narendra Modi.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ০৭:৪৬
Share: Save:

‘আজ়াদি কি অমৃতকাল’ বিষয়টিকে মাথায় রেখে এ বার ‘ভারত রেনেসঁস’ নামে একটি তথ্যচিত্র সামনে আসতে চলেছে। দেশের সাংস্কৃতিক ইতিহাস, সমৃদ্ধশালী ঐতিহ্য, স্বাধীনতা সংগ্রামে মানুষের অবদানের মাধ্যমে কী ভাবে নতুন ভারত গড়ে উঠছে, তা তুলে ধরা হবে দু’পর্বের ওই তথ্যচিত্রে। দূরদর্শনে আগামী ১৪-১৫ এপ্রিল এই তথ্যচিত্রটি দেখানো হবে। সেখানে প্রাসঙ্গিক কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। দেশ গঠনে সুভাষচন্দ্র বসু, বল্লভভাই পটেল, বি আর আম্বেডকর থেকে বর্তমান প্রধানমন্ত্রীর ভূমিকাও থাকবে তথ্যচিত্রে।

দু’পর্বের ওই তথ্যচিত্রে এক দিকে আধ্যাত্মিক ভারত ও অন্য দিকে ভারতের স্বাধীনতা সংগ্রামকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। দেখানো হবে, মোদী সরকারের আমলে অযোধ্যার রামমন্দির, সোমনাথ মন্দির, মহাকাল মন্দির করিডর, কাশী বিশ্বনাথ মন্দির থেকে কর্তারপুর সাহিব করিডরের সংস্কার সাধন ও সেগুলি নতুন করে নির্মাণ শুরু হয়েছে। তথ্যচিত্রে তেমনই তুলে ধরা হবে স্বাধীনতার সংগ্রামের সঙ্গে অঙ্গাঙ্গী ভাবে যুক্ত আন্দামানের সেলুলার জেল, জালিয়ানওয়ালা বাগকে। আজ ওই তথ্যচিত্রের খণ্ডাংশ নিজেদের টুইটারে দেয় বিজেপি। যাতে প্রধানমন্ত্রীকে বলতে শোনা গিয়েছে, “আমার পূর্বপুরুষেরা মাতৃভূমিকে রক্ষার প্রশ্নে যে বলিদান দিয়েছিল, তা দেশ আজও ভোলেনি। মনে রেখেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

documentary Narendra Modi Subhas Chandra Bose
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE