Advertisement
৩০ এপ্রিল ২০২৪
isis

চেন্নাইয়ে আইএস হামলার ছক! জঙ্গি সংগঠনের প্রচার পত্র হতে ধৃত তিন জন

কিছু দিন আগেই চেন্নাইতে আইএস জঙ্গি গোষ্ঠীর জন্য টাকা তোলার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল এক যুবককে। অভিযোগ ছিল, তাঁর কাছে আইএসের কাছ থেকে নিয়মিত টাকা আসছিল।

চেন্নাইয়ে উপস্থিতির জানান দিচ্ছে আইএস!

চেন্নাইয়ে উপস্থিতির জানান দিচ্ছে আইএস! প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ১৯:৫২
Share: Save:

ব্যাগভর্তি আইএস জঙ্গি গোষ্ঠীর প্রচারপত্র, আর তার সঙ্গে বোমা তৈরির পদ্ধতি লেখা কাগজপত্র উদ্ধার হল চেন্নাই থেকে। এক যুবক ওই ব্যাগ নিয়ে চেন্নাইয়ের রাস্তায় পুলিশকে ফাঁকি দিয়ে পালানোর চেষ্টা করছিলেন। পুলিশ তাকে গ্রেফতার করেছে। আটক করা হয়েছে তার সঙ্গী আরও দুই যুবককে।

ঘটনাটি ঘটে গত বৃহস্পতিবার। তবে চেন্নাই পুলিশ শনিবারই বিষয়টি প্রকাশ্যে এনেছে। তারা জানিয়েছে, বৃহস্পতিবার চেন্নাইয়ের একটি পুলিশের চেক পয়েন্টের কাছে বাইকারোহী তিন যুবক আচমকাই গতি বাড়িয়ে পুলিশকে এড়ানোর চেষ্টা করে। তাতেই সন্দেহ বাড়ে পুলিশের। তারা তিন বাইকারোহীর পিছু ধাওয়া করে তাদের আটক করে। পরে এক জনের ব্যাগ পরীক্ষা করে তার ভিতর থেকে আইএস জঙ্গিগোষ্ঠীর প্রচারপত্র এবং বোমা বানানোর প্রক্রিয়া লেখা কাগজপত্রও পাওয়া যায়।

পুলিশ জানিয়েছে, বিস্ফোরকে ব্যবহৃত রাসায়নিক এবং অন্যান্য উপাদানের উল্লেখ ছিল বোমা বানানোর পদ্ধতি লেখা ওই কাগজে। তবে পুলিশের অনুমান, ওই পদ্ধতি ইউটিউবের ভিডিয়ো থেকে দেখে লেখা। তবে এই ঘটনায় প্রশ্ন উঠেছে, চেন্নাইয়ে কি আইএস অনুপ্রাণিত কোনও জঙ্গি হামলার ছক কষছিল এরা?

প্রসঙ্গত এর কিছু দিন আগেই চেন্নাইতে আইএস জঙ্গি গোষ্ঠীর জন্য টাকা তোলার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল এক যুবককে। জাতীয় তদন্তকারী সংস্থার হাতে গ্রেফতার ওই যুবকের নাম ছিল শাকুল হামেদ। অভিযোগ ছিল, শাকুলের কাছে আইএসের কাছ থেকে নিয়মিত টাকা আসছিল। আর ওই টাকা আসছিল চেন্নাইয়ে ‘আইএসের উপস্থিতি বোঝানো’র জন্য। চেন্নাই-সহ তামিলনাড়ুর বিভিন্ন এলাকায় আইএসের উপস্থিতি জানান হামলার পরিকল্পনা করার দায়িত্ব দেওয়া হয়েছিল শাকুলকে। এনআইএ জানিয়েছিল, শাকুল-সহ ন’জন তামিলনাড়ু জুড়ে হামলার পরিকল্পনা করেছিল। তবে ভারতীয় গোয়েন্দারা সে কথা আগাম জানতে পারায়, সেই নাশকতার ছক ভেস্তে যায়। কিন্তু এর মধ্যেই আবার আইএস অনুপ্রাণিত কার্যকলাপ নজরে এল চেন্নাই পুলিশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE