Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

পড়ুয়ার আত্মহত্যায় বিক্ষুব্ধ তামিলনাড়ু

সংবাদ সংস্থা
চেন্নাই ০৪ সেপ্টেম্বর ২০১৭ ০২:৪৭
সেই দলিত ছাত্রী এস অনিতা। -ফাইল চিত্র।

সেই দলিত ছাত্রী এস অনিতা। -ফাইল চিত্র।

দলিত ছাত্রীর আত্মহত্যা ঘিরে তামিল সংগঠনগুলির বিক্ষোভ দ্বিতীয় দিনে পড়ল। মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা নিটের বিরুদ্ধে তাদের আন্দোলন চলবে বলে জানিয়েছে ডিএমকে।

নিট পরীক্ষার বিরুদ্ধে আগে সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছিলেন তামিলনাড়ুর আরিয়ালুরের বাসিন্দা দলিত ছাত্রী অনীতা। কিন্তু তামিলনাড়ুকে নিট পরীক্ষা থেকে ছাড় দেওয়া হবে না জেনে তিনি হতাশ হয়ে পড়েন বলে জানিয়েছেন ওই ছাত্রীর পরিবারের সদস্যেরা। তার জেরেই অনীতা আত্মহত্যা করেন বলে অভিযোগ।

এর পরেই রাজ্য জুড়ে আন্দোলনে নেমেছে বিভিন্ন তামিল সংগঠন। আজ চেন্নাইয়ে বিজেপির রাজ্য দফতর দখল করতে গিয়ে আটক হয়েছেন অন্তত কয়েকশো বিক্ষোভকারী। এ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবিও পোড়ানো হয়।

Advertisement

ডিএমকে-র দাবি, কেন্দ্রের শাসক দল বিজেপি ও রাজ্যের শাসক দল এডিএমকে-ই এমন ঘটনার জন্য দায়ী। অন্তত এক বছরের জন্য নিটের আওতা থেকে তামিলনাড়ুর ছাড় পাওয়া নিশ্চিত করা উচিত ছিল আগেই। এ নিয়ে বিভিন্ন দলকে নিয়ে বৈঠক ডেকেছেন ডিএমকে নেতা এম কে স্ট্যালিন। তাৎপর্যপূর্ণ ভাবে, এই বৈঠককে সমর্থন জানিয়েছেন এ়ডিএমকে-র জেলবন্দি নেত্রী শশিকলার ভাই ভি দিবাকরণ।

শশিকলার ভাইপো ও দলের উপ-সাধারণ সম্পাদক টিটিভি দিনকরণ জানিয়ে দিয়েছেন, স্ট্যালিনের ডাকা বৈঠকে এডিএমকে যাবে না। এডিএমকে-তে পনীরসেলভম ও কে পলানীস্বামীর শিবির হাত মেলানোয় এখন কোণঠাসা শশিকলা ও তাঁর সহযোগীরা। ফলে এই বিষয়ে স্ট্যালিনের সঙ্গে হাত মিলিয়ে তাঁরা পাল্টা চাপ দিতে পারেন বলে মনে করা হচ্ছে।

তাই এই ঘটনাকে ঘিরে তামিলনাড়ুর রাজনীতি নয়া বাঁক নিতে পারে বলে ধারণা অনেকের।



Tags:
Tamil Nadu NEET Examination Supreme Court Anithaঅনীতাতামিলনাড়ু Suicide

আরও পড়ুন

Advertisement