Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Aadhar card

Aadhar-Voter I card link: আধার-ভোটার কার্ড সংযুক্তির আইনকে চ্যালেঞ্জ, সোমবার শুনানি সুপ্রিম কোর্টে

সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি হবে সোমবার। বিচারপতি চন্দ্রচূড় এই মামলাটি শুনবেন।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ১৯:৩৭
Share: Save:

আধারের সঙ্গে ভোটার কার্ড সংযুক্তিকরণের আইনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে কংগ্রেস নেতা রণদীপ সিংহ সূরজেওয়ালা। কংগ্রেস নেতার দাবি, এই আইন অসাংবিধানিক। তাই এই আইন বাতিল করা হোক। সোমবার এই মামলার শুনানি।

Advertisement

নির্বাচনী প্রক্রিয়ায় সংস্কারের অঙ্গ হিসেবে আধারের সঙ্গে ভোটার আই কার্ড সংযুক্তিকরণের পদক্ষেপ গ্রহণ করে নির্বাচন কমিশন। কমিশনের দাবি, এর ফলে ভোটার তালিকা আরও নির্ভুল করা সম্ভব হবে।

কিন্তু প্রথম থেকেই এর বিরোধিতা করে আসছে বিরোধী দলগুলো। বিরোধীদের দাবি, আধার কার্ড ব্যবস্থা এখনও ত্রুটিমুক্ত হয়নি। এর মধ্যে আধারের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণের সিদ্ধান্ত নিলে দেশের গরিব প্রান্তিক মানুষের সমস্যা হবে।

কংগ্রেসের অভিযোগ, বিলটি অত্যন্ত তাড়াহুড়োর মধ্যে দিয়ে সংসদের শীতকালীন অধিবেশনে আনা হয়েছিল। কিন্তু ছিল না এ নিয়ে বিতর্কের সুযোগ। সংসদের দুই কক্ষে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে বিলটি পাস করানো হয়েছিল। সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি হবে সোমবার। বিচারপতি চন্দ্রচূড় এই মামলাটি শুনবেন।

Advertisement

কংগ্রেসের পাশাপাশি তৃণমূল, ডিএমকে, এনসিপি, শিবসেনা, বিএসপি-ও নতুন আইনের বিরোধিতা করেছে। প্রসঙ্গত, বিল নিয়ে বিরোধিতা চলাকালীন রাজ্যসভায় রুলবুক ছুড়ে মারার অভিযোগে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনকে নিলম্বিত করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.