Advertisement
০৪ মে ২০২৪
Aam Admi Party

সরকারি বিজ্ঞাপনে প্রচার কেজরীওয়ালের দলের! আপের কাছে ১৬৪ কোটি চেয়ে নোটিস দিল্লিতে

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর বিনয়কুমার সাক্সেনার নির্দেশে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের দলকে ওই নোটিস পাঠিয়েছে দিল্লির ‘ডিরেক্টরেট অফ ইনফরমেশন অ্যান্ড পাবলিসিটি’ (ডিআইপি)।

সরকারি বিজ্ঞাপন ঘিরে বিতর্কে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল।

সরকারি বিজ্ঞাপন ঘিরে বিতর্কে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১১:০৪
Share: Save:

সরকারি বিজ্ঞাপনের আড়ালে রাজনৈতিক প্রচার চালানোর অভিযোগে ক্ষমতাসীন আম আদমি পার্টি (আপ)-কে নোটিস পাঠাল দিল্লি সরকার। দিল্লির লেফটেন্যান্ট গভর্নর বিনয়কুমার সাক্সেনার নির্দেশে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের দলকে ওই নোটিস পাঠিয়েছেন জাতীয় রাজধানী অঞ্চলের ‘ডিরেক্টরেট অফ ইনফরমেশন অ্যান্ড পাবলিসিটি’ (ডিআইপি)।

চিঠিতে ১০ দিনের মধ্যে ১৬৪ কোটি টাকা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে আপ-কে। সুপ্রিম কোর্টের আদেশ এবং ২০১৬ সালের সরকারি বিজ্ঞাপন সংক্রান্ত নিয়ন্ত্রণ কমিটির নির্দেশিকা লঙ্ঘনের অভিযোগে লেফটেন্যান্ট গভর্নর সাক্সেনা মুখ্যমন্ত্রী কেজরীওয়ালের দলের বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন কয়েক মাস আগেই। মুখ্যমন্ত্রীকে লেখা চিঠিতে তিনি বলেছিলেন, ‘মৌলিক জনস্বার্থের কাজ না করে বক্তৃতা আর বিজ্ঞাপনের উপরে সরকার চলছে।’ জবাবে সাক্সেনার সাংবিধানিক এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলেছিল আপ।

এর পর চলতি মাসে দিল্লির মুখ্যসচিবকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বিজ্ঞাপনগুলি চিহ্নিত করে শাসকদলের কাছ থেকে টাকা আদায়ের নির্দেশ দেন লেফটেন্যান্ট গভর্নর সাক্সেনা। শুধু ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বিজ্ঞাপন নয়, আপ নেতৃত্বের বিরুদ্ধে অভিযোগ, পঞ্জাব, গোয়া, গুজরাত, উত্তরাখণ্ড-সহ বিভিন্ন রাজ্যের বিধানসভা ভোটের আগে দিল্লি সরকারের টাকায় রাজনৈতিক প্রচার চালানো হয়েছে। যদিও সেই অভিযোগ খারিজ করেছে আপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE