Advertisement
০৫ মে ২০২৪
DA Case

ডিএ মামলার বেঞ্চ বদল সুপ্রিম কোর্টে, সোমবার শুনবেন বিচারপতি রায় এবং বিচারপতি মাহেশ্বরী

আগের ডিভিশন বেঞ্চ থেকে বিচারপতি দীপঙ্কর দত্ত সরে যাওয়ায় মামলা। মামলাটি গেল বিচারপতি দীনেশ মাহেশ্বরী এবং বিচারপতি হৃষীকেশ রায়ের ডিভিশন বেঞ্চে।

সুপ্রিম কোর্টে ডিএ মামলার শুনানি সোমবার।

সুপ্রিম কোর্টে ডিএ মামলার শুনানি সোমবার। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১০:৩৯
Share: Save:

সুপ্রিম কোর্টের নতুন বেঞ্চে গেল রাজ্যের ডিএ (মহার্ঘ ভাতা) মামলা। মামলাটি গিয়েছে বিচারপতি দীনেশ মাহেশ্বরী এবং বিচারপতি হৃষীকেশ রায়ের ডিভিশন বেঞ্চে। ১৬ জানুয়ারি সোমবার এই মামলার শুনানি হবে।

গত বছর ডিসেম্বরে শুনানি হওয়ার কথা থাকলেও বিচারপতি দীপঙ্কর দত্ত এই মামলা থেকে সরে দাঁড়ান। তার প্রায় এক মাস পর নতুন বেঞ্চে গেল রাজ্যের ডিএ মামলা। প্রসঙ্গত, বিচারপতি দত্তের আগে বিচারপতি মাহেশ্বরীই ডিএ মামলার বেঞ্চে .ছিলেন বিচারপতি রায়ের সঙ্গে।

ডিএ মামলা নিয়ে সুপ্রিম কোর্টের দিকে তাকিয়ে রাজ্যের লক্ষ লক্ষ সরকারি কর্মচারী। গত বছর ৫ ডিসেম্বর মামলাটি প্রথম শুনানির জন্য ওঠে। পরে তা পিছিয়ে ১৪ ডিসেম্বর করা হয়। পাশাপাশি, এই মামলা শুনানির জন্য নতুন ডিভিশন বেঞ্চ গঠন করা হয়। সেখানে ছিলেন দুই বাঙালি বিচারপতি— বিচারপতি হৃষীকেশ রায় এবং বিচারপতি দীপঙ্কর দত্ত। কিন্তু ওই দিন মামলাটি থেকে বিচারপতি দত্ত সরে দাঁড়ানোয় শুনানি হয়নি।

প্রসঙ্গত, গত বছর মে মাসে কলকাতা হাই কোর্ট রাজ্যের সরকারি কর্মচারীদের ৩১ শতাংশ হারে ডিএ দেওয়ার নির্দেশ দেয়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। তাদের যুক্তি, হাই কোর্টের সিদ্ধান্ত মেনে নিলে ডিএ দিতে হলে প্রায় ৪১ হাজার ৭৭০ কোটি টাকা খরচ হবে। তাদের পক্ষে যা বহন করা দুঃসাধ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DA Case DA Supreme Court Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE