Advertisement
০৬ মে ২০২৪
Educational qualification

বিজেপি নেতাদের শিক্ষাগত যোগ্যতার প্রমাণ দিতে বলে ‘ডিগ্রি দেখাও’ প্রচার শুরু করল আপ

এই প্রচার কর্মসূচির সূচনা করেন আপ নেত্রী তথা দিল্লির শিক্ষামন্ত্রী অতীশী মারলেনা। তিনি নিজের শিক্ষাগত যোগ্যতার যাবতীয় নথি সংবাদমাধ্যমের সামনে প্রকাশ করেন।

AAP launches Degree dikhao campaign, party leaders to share academic qualification

‘ডিগ্রি দেখাও’ প্রচার শুরু করল আপ। তার আগে শিক্ষাগত যোগ্যতার সপক্ষে শংসাপত্র তুলে ধরে দেখাচ্ছেন আপ নেতারা। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১৭:১৪
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শিক্ষাগত যোগ্যতা দেখতে চেয়ে আদালতের কাছে ২৫ হাজার টাকা জরিমানা দিতে হয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালকে। তবে এই বিষয়ে হাল ছাড়তে নারাজ কেজরীওয়ালের দল আম আদমি পার্টি (আপ)। তারা এই বিষয়টিকে উচ্চগ্রামে নিয়ে যেতে চাইছে। তারই অঙ্গ হিসাবে এ বার ‘ডিগ্রি দেখাও’ প্রচার শুরু করল আপ। এই প্রচার কর্মসূচির সূচনা করেন আপ নেত্রী তথা দিল্লির শিক্ষামন্ত্রী অতিশী মারলেনা। তিনি নিজের শিক্ষাগত যোগ্যতার যাবতীয় নথি সংবাদমাধ্যমের সামনে প্রকাশ করেন। আপের তরফে বিজেপি-সহ অন্য দলগুলির নেতানেত্রীদেরও শিক্ষাগত যোগ্যতা প্রকাশ্যে আনার ডাক দেওয়া হয়েছে।

আপের তরফে বলা হচ্ছে, এই কর্মসূচিতে দলের প্রত্যেক নেতাকর্মী তাঁদের শিক্ষাগত যোগ্যতা প্রকাশ্যে আনবেন। অতিশী সংবাদমাধ্যমের সামনে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের শংসাপত্র তুলে ধরেন। তিনি জানান দিল্লি বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের প়ড়াশোনা শেষ করে তিনি স্নাতকোত্তর স্তরের পাঠ নেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে। দলের এই কর্মসূচির ব্যাখ্যা দিয়ে অতিশী বলেন, “কোনও নেতানেত্রী কোন কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে পড়েছেন, সেটা বড় কথা নয়। কিন্তু কেউ যদি যদি সত্যিই কোনও শিক্ষাগত যোগ্যতার অধিকারী হয়ে থাকেন, তবে সেটা তাঁর প্রকাশ্যে আনা উচিত।” নেতানেত্রীদের শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র প্রকাশ্যে এলে পরবর্তী প্রজন্ম উৎসাহিত হবে বলেও দাবি করেন তিনি।

এর আগে নির্বাচনী হলফনামায় মোদী জানিয়েছিলেন যে, তিনি গুজরাত বিশ্ববিদ্যালয় থেকে এন্টায়ার পলিটিকাল সায়েন্স বিষয়ে স্নাতকোত্তরের ডিগ্রি অর্জন করেছিলেন। তথ্য জানার অধিকার আইনে মোদীর শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র দেখতে চেয়ে আদালতের কাছে জরিমানা দিতে হয় কেজরীওয়ালকে। অবশ্য আপের এই ডিগ্রি রাজনীতি নিয়ে বিরোধী শিবির থেকেই নানা প্রশ্ন উঠতে শুরু করেছে। কেজরীওয়ালের দলের সমালোচনা করে এনসিপি নেতা শরদ পওয়ার বলেন, দেশ যখন নানা সমস্যায় ভুগছে, তখন এই সব বিষয়ে সময় অপচয় করার কোনও মানে হয় না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE