Advertisement
০১ মে ২০২৪
Arvind Kejriwal

আপকে ‘দুর্নীতিগ্রস্ত’ বলে দল ছাড়লেন জেলবন্দি কেজরীর মন্ত্রিসভার সদস্য, ইডি নজরে আছেন তিনিও

আনন্দও ইডির নজরে ছিলেন। ২০২৩ সালের নভেম্বরে শুল্ক সংক্রান্ত এক আর্থিক তছরুপ মামলায় তাঁর বাড়়িতে হানা দিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

AAP Minister Raj Kumar Anand Quits party and ministry

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ১৭:৩৮
Share: Save:

সামনেই লোকসভা নির্বাচন। ঠিক তার আগেই দল ছাড়লেন দিল্লির মন্ত্রী তথা আম আদমি পার্টির (আপ) বিধায়ক রাজকুমার আনন্দ। আবগারি মামলায় ইডির হাতে গ্রেফতার হয়ে জেলে রয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরীওয়াল। এমন পরিস্থিতিতে আপকে ‘দুর্নীতিগ্রস্ত’ দল বলে উল্লেখ করে মন্ত্রিত্ব এবং দল থেকে পদত্যাগ করলেন আনন্দ।

কেজরীওয়ালের মন্ত্রিসভায় একাধিক গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্বে ছিলেন আনন্দ। বুধবার দল এবং মন্ত্রিত্ব ছাড়ার প্রসঙ্গে তিনি বলেন, ‘‘দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার বিষয়ে শক্তিশালী প্রচার দেখেই আপে যোগ দিয়েছিলাম। কিন্তু এখন দলটি দুর্নীতির চর্চার কেন্দ্রে রয়েছে। সেই কারণেই আমি পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি।’’

আনন্দ দিল্লির পটেলনগরের বিধায়ক। সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘‘আপে কোনও দলিত বিধায়ক বা স্পিকার নেই। দলিত নেতাদের দলের কোনও নেতৃত্ব স্থানীয় পদে সুযোগ দেওয়া হয় না। আমি বাবা সাহেব অম্বেডকরের নীতি অনুসরণ করি। আমি যদি দলিতদের জন্য কাজ করতে না পারি তবে দলে থাকার কোনও মানে হয় না।’’

আনন্দও ইডির নজরে ছিলেন। ২০২৩ সালের নভেম্বরে শুল্ক সংক্রান্ত এক আর্থিক তছরুপ মামলায় তাঁর বাড়়িতে হানা দিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সাত কোটি টাকা শুল্ক ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছিল। সেই মামলার সূ্ত্র ধরেই দিল্লির মন্ত্রীর বাড়িতে গিয়েছিল ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arvind Kejriwal Raj Kumar Anand AAP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE