Advertisement
২৫ এপ্রিল ২০২৪
president

President Election: রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থী যশবন্ত সিন্‌হাকেই সমর্থন, জানিয়ে দিল কেজরীবালের আপ

রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থী যশবন্ত সিন্‌হাকে সমর্থন করার কথা ঘোষণা করল আপ। শনিবার বৈঠকের পর জানালেন দলের সাংসদ সঞ্জয় সিংহ।

যশবন্ত সিনহাকে সমর্থনের ঘোষণা আপের।

যশবন্ত সিনহাকে সমর্থনের ঘোষণা আপের।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ১৪:২০
Share: Save:

রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থী যশবন্ত সিন্‌হাকে সমর্থন করবে আম আদমি পার্টি (আপ)। শনিবার জানিয়ে দিলেন দলের রাজ্যসভার সাংসদ সঞ্জয় সিংহ। তিনি বলেন, ‘‘দ্রৌপদী মুর্মুর প্রতি আমাদের শ্রদ্ধা রয়েছে। কিন্তু আমরা যশবন্ত সিন্‌হাজিকেই সমর্থন করব।’’

১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন। এ বিষয়ে শনিবার আপের রাজনৈতিক বিষয়ক কমিটি বৈঠকে বসে। বৈঠকে ছিলেন দলের জাতীয় আহ্বায়ক তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল, দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া, সঞ্জয় সিংহ, পঞ্জাবের সাংসদ রাঘব চড্ডা, দিল্লির বিধায়ক অতীশী-সহ কমিটির সদস্যরা। বৈঠকের পর এই সিদ্ধান্ত ঘোষণা করা হয় দলের তরফে।

বিজেপি এবং কংগ্রেসের পর একমাত্র আপই দেশে একটি কেন্দ্রশাসিত অঞ্চল এবং একটি রাজ্যে সরকার গঠন করেছে। দিল্লি এবং পঞ্জাবে ক্ষমতায় রয়েছে কেজরীবালের দল। দুই জায়গা থেকে ১০ জন রাজ্যসভার সাংসদ রয়েছে দলের। তিন জনই দিল্লির। দেশে আপের মোট বিধায়ক সংখ্যা ১৫৬। তার মধ্যে ৯২ জন পঞ্জাবের, ৬২ জন দিল্লির এবং দু’জন গোয়ার।

তাই রাষ্ট্রপতি নির্বাচনে আপের মতো দলের বিজেপি-বিরোধী প্রার্থীকে সমর্থন যথেষ্ট গুরুত্বপূর্ণ। আপের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল এবং কেসিআরের দল তেলঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস) যশবন্ত সিন্‌হাকে সমর্থনের কথা ঘোষণা করেছে।

অন্য দিকে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র রাষ্ট্রপতি প্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থনের কথা ঘোষণা করে দিয়েছে নবীন পট্টনায়কের বিজেডি, জগন্মোহনের ওয়াইএসআর কংগ্রেস, মায়াবতীর বিএসপি, এআইএডিএমকে, টিডিপি, জেডিএস, শিরোমণি অকালি দল এবং শিবসেনা। সেই কারণে ৬০ শতাংশ ভোট দখল করে নিয়েছেন দ্রৌপদী। মনোনয়ন জমা দেওয়ার সময়েই ৫০ শতাংশ ভোট ছিল তাঁর দখলে। দ্রৌপদী জিতলে তিনিই হবেন দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

president President Election AAP BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE