Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Abhijit Banerjee

Abhijit Banerjee: অভিজিতের নিশানায় যোগী-রাজ্য ও কেন্দ্র

অতিমারির জেরে তৈরি হওয়া অর্থনৈতিক মন্দা দূর করতে কেন্দ্র যে-ব্যবস্থা গ্রহণ করছে, তা-ও পর্যাপ্ত নয় বলেই অভিমত অভিজিৎবাবুর।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২১ ০৭:৪৮
Share: Save:

করোনা মোকাবিলায় যোগী-রাজ্য উত্তরপ্রদেশ এবং অতিমারিজনিত অর্থনৈতিক মন্দা দূরীকরণে কেন্দ্রীয় সরকারের ভূমিকার সমালোচনা করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। তাঁর বিচারে করোনা মোকাবিলায় উত্তরপ্রদেশের থেকে অনেকটাই এগিয়ে রয়েছে বঙ্গ এবং এ রাজ্যের কর্মদক্ষতাও সন্তোষজনক। শুক্রবার সোনারপুরে লিভার ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানের শেষে তিনি বলেন, ‘‘করোনায় অনেকের মৃত্যু হচ্ছে। কিন্তু উত্তরপ্রদেশে সেই মৃত্যুর পরিসংখ্যানই ঠিকমতো রাখা হচ্ছে না। তাই ওঁদের কর্মদক্ষতা নিয়ে কিছুই বলার নেই।’’

সেরো সার্ভিলেন্সের পরিসংখ্যান উল্লেখ করে অভিজিৎ জানান, উত্তরপ্রদেশে ৭৫ শতাংশ মানুষের কোভিড হয়ে গিয়েছে। সেখানে বঙ্গে আক্রান্ত মাত্র ৬১ শতাংশ। তুলনা করলে এ রাজ্যে অনেক কম মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

অতিমারির জেরে তৈরি হওয়া অর্থনৈতিক মন্দা দূর করতে কেন্দ্র যে-ব্যবস্থা গ্রহণ করছে, তা-ও পর্যাপ্ত নয় বলেই অভিমত অভিজিৎবাবুর। তিনি বলেন, ‘‘আমেরিকা, ইউরোপ জিডিপি-র ২০ শতাংশ খরচ করছে। সেখানে আমাদের ২-৩ শতাংশ খরচ করতে হাঁফ ধরে যাচ্ছে। তাই আমরা যতটা করতে পারতাম, ততটা করা হচ্ছে বলে মনে হয় না।’’

অনলাইনে দৈনিক বিজ্ঞানাভ্যাস পত্রিকা চালু করছে লিভার ফাউন্ডেশন। এ দিন সেটির সূচনা করে অভিজিৎবাবু জানান, বিজ্ঞান মেনেই তড়িঘড়ি লকডাউন ঘোষণা করা হয়েছিল। তার পরে তা তুলেও দেওয়া হয়। কিন্তু করোনার ঢেউ এল তার পরে। এতে বিজ্ঞানের প্রতি মানুষের বিশ্বাস কমে গেল। তাই বিজ্ঞান যতই বলুক আরও বিপদ আসছে, সেটা মানুষকে আর মানানো যাচ্ছে না। ‘‘ভুল বিজ্ঞানই মানুষের সব থেকে বড় শত্রু,’’ বলছেন অভিজিৎবাবু।

এ দিন ইন্ডিয়ান ইনস্টিটিউট অব লিভার অ্যান্ড ডাইজ়েস্টিভ সায়েন্স-চত্বরে নতুন বিল্ডিং ‘মন্দির’-এর উদ্বোধনের পাশাপাশি চন্দ্রকান্ত ইনস্টিটিউট অব নার্সিং অ্যান্ড হেলথ সায়েন্সের শিলান্যাসও করেন অভিজিৎবাবু। উপস্থিত ছিলেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম, চিকিৎসক অশোকানন্দ কোনার, অভিজিৎ চৌধুরী-সহ অনেকেই।

অন্য দিকে, এ দিন প্রেসিডেন্সি প্রাক্তনী সংসদের পক্ষ থেকে অভিজিৎবাবুর বাড়িতে গিয়ে তাঁর হাতে ‘অতুলচন্দ্র গুপ্ত বিশিষ্ট প্রাক্তনী সম্মান’ তুলে দেওয়া হয়। গত বছরেই তাঁকে এই সম্মান জানানোর কথা ছিল। কিন্তু অতিমারির দাপটে গত বছর কোনও অনুষ্ঠান করা যায়নি।

এ দিকে, করোনার টিকার টানাটানির মধ্যে কিঞ্চিৎ সুখবর। আজ, শনিবার সকালে রাজ্যে ৩,৫৭,২৪০ ডোজ় কোভিশিল্ড, এক লক্ষ ডোজ় কোভ্যাক্সিন আসছে বলে স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE