Advertisement
০২ মে ২০২৪
Crime Against Women

ধর্ষণে অভিযুক্তদের জন্য ছত্তীসগঢ়ে সরকারি চাকরির দরজা বন্ধ, স্বাধীনতা দিবসে ঘোষণা মুখ্যমন্ত্রী বঘেলের

মঙ্গলবার স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে নিজের ভাষণে বঘেল জানিয়েছেন, শিশু এবং মহিলাদের বিরুদ্ধে ধর্ষণ-সহ যৌন হেনস্থার মতো নানা অপরাধে অভিযুক্তদের জন্য সরকারি চাকরির দরজা বন্ধ করা হবে।

Representational Image of rape

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
রাইপুর (ছত্তীসগঢ়) শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ১৪:৪১
Share: Save:

ছত্তীসগঢ়ে নারীসুরক্ষা নিশ্চিত করাই তাঁর সরকারের অন্যতম লক্ষ্য। সে লক্ষ্যপূরণে শিশু এবং মহিলাদের বিরুদ্ধে অপরাধ রুখতে কড়া পদক্ষেপ করার কথা ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল। মঙ্গলবার স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে নিজের ভাষণে বঘেল জানিয়েছেন, শিশু এবং মহিলাদের বিরুদ্ধে ধর্ষণ-সহ যৌন হেনস্থার মতো নানা অপরাধে অভিযুক্তদের জন্য সরকারি চাকরির দরজা বন্ধ করা হবে।

চলতি বছরের শেষে কংগ্রেসশাসিত এই রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে নিজের ভাষণে একগুচ্ছ প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী বঘেল। তিনি বলেন, ‘‘রাজ্যে মহিলাদের সুরক্ষা নিশ্চিত করা, তাঁদের সম্মান এবং মর্যাদা রক্ষা করাকেই অগ্রাধিকার দিচ্ছে আমাদের সরকার। শিশুকন্যা এবং মহিলাদের বিরুদ্ধে ধর্ষণ, যৌন হেনস্থা এবং অন্যান্য অপরাধে অভিযুক্তদের উপর সরকারি চাকরিতে নিষেধাজ্ঞা জারি করা হবে বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।’’

দেশ জুড়ে নারী নির্যাতনের পরিসংখ্যানের বিচারে গত কয়েক বছরে কিছুটা হলেও আশার আলো দেখেছে ছত্তীসগঢ়। ‘ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো’ (এনসিআরবি)-র সমীক্ষা অনুযায়ী, ২০১৮ সালে নারী নির্যাতনের ঘটনায় দেশের মধ্যে এই রাজ্য পঞ্চম স্থানে ছিল। তবে ২০২১ সালে সেই নিরিখে ছত্তীসগঢ় ১১তম স্থানে নেমে যায়।

সরকারি স্কুলের পড়ুয়াদের জন্য বিশেষ সুযোগ-সুবিধার প্রতিশ্রুতি দিয়েছেন বঘেল। তিনি জানিয়েছেন, রাজ্যের প্রত্যন্ত প্রান্তে সরকারি স্কুলের একাদশ-দ্বাদশের পড়ুয়াদের জন্য মেডিক্যাল এবং প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতিতে অনলাইনে বিনামূল্যে কোচিংয়ের বন্দোবস্ত করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE