Advertisement
০২ মে ২০২৪
Akshay Kumar and Narendra Modi in Mann Ki Baat

মোদীর মন কি বাতে আক্কি, যোগ দিলেন দুই বিখ্যাত খেলোয়াড়ও, প্রকাশ্যে এল তাঁদের গোপন রহস্য-কথা

২০২৩ সালের শেষ দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর ‘মন কি বাত’ অনুষ্ঠানে নতুন চমক দিলেন। নতুন বছরের আগে চার বিখ্যাত ব্যক্তির গলাও শোনা গেল মোদীর অনুষ্ঠানে।

Actor Akshay Kumar joins Mann Ki Baat programme of PM Narendra Modi.

(বাঁ দিকে) নরেন্দ্র মোদী। অক্ষয় কুমার (ডান দিকে)। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ১৪:৫৯
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘চমক’ দিতে ভালবাসেন। সে তাঁর রাজনৈতিক সিদ্ধান্তেই হোক বা রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি পদপ্রার্থী নির্বাচনে। এ বার তাঁর ‘মন কি বাত’ অনুষ্ঠানেও ‘চমক’ দিলেন মোদী। শোনা গেল অভিনেতা অক্ষয় কুমার, ক্রিকেটার হরমনপ্রীত কৌর, বিশ্বনাথন আনন্দের গলা। সেই সঙ্গে ছিলেন ‘সদগুরু’ নামে খ্যাত জাগ্গী বাসুদেব। সকলেই শুনিয়েছেন তাঁদের নিজের নিজের ‘স্বাস্থ্যবান’ থাকার রহস্য।

স্বাস্থ্যবান থাকার বিষয়ে মোদীর আগ্রহের কথা সকলের জানা। দেশে অথবা বিদেশে যেখানেই থাকুন শরীরচর্চা যে তিনি বাদ দেন না, তা নিজে অনেক বার বলেছেন। আবার গোটা বিশ্বকে যোগব্যায়ামের প্রতি আকৃষ্ট করতে তাঁর জমানেতেই ‘যোগদিবস’ আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। ২০২৩ সালের শেষ ‘মন কি বাত’ অনুষ্ঠানে গোটা দেশকে স্বাস্থ্যের বিষয়ে নজর দেওয়ার বার্তা দেন তিনি। আর সেই উদ্দেশ্যেই শোনান, অভিনেতা অক্ষয়, ক্রিকেটার হরমনপ্রীত, দাবাড়ু আনন্দ এবং যোগী বাসুদেবের কথা। সকলেই নিজে মুখে সুস্বাস্থ্য ধরে রাখার নিজের নিজের রহস্য প্রকাশ করেন।

অক্ষয় রবিবার বলেন, ‘‘প্রাকৃতিক ভাবে সুস্থ থাকা জরুরি। আমার তো জিমে যাওয়ার থেকে বেশি ভাল লাগে লাফদড়ি এবং ব্যাডমিন্টন খেলা, সিঁড়ি চড়া, পরিশ্রম করা, আর স্বাস্থ্যকর খাবার খাওয়া। আমি মনে করি শুদ্ধ ঘি খাওয়া খুবই জরুরি শক্তি বাড়ানোর জন্য। তবে আজকাল দেখি, যুবক-যুবতীরা ঘি খেতে চান না। ওঁরা মনে করেন ঘি খেলে মোটা হয়ে যাবেন, ওজন বেড়ে যাবে।’’ কোনও ভাবেই সিনেমার তারকাদের দেখে স্বাস্থ্যবান থাকার চেষ্টা করা উচিত নয় বলেও মত দেন আক্কি। তিনি বলেন, ‘‘সবার আগে জানা জরুরি, কী ভাবে স্বাস্থ্যবান থাকা যায়। জানতে হবে আপনার সুস্বাস্থ্যের জন্য কোনটা জরুরি। চিকিৎসকের পরামর্শ মেনেই জীবনশৈলী বদলাতে হবে, কোনও অভিনেতাকে দেখে নয়। পর্দায় অভিনেতাদের যেমন দেখা যায়, বাস্তবে অনেক সময়েই সেটা হয় না। সিনেমায় অনেক সময়ে ভিএফএক্স এবং নানা রকম ফিল্টার ব্যবহার করা হয়। কিন্তু সেটা দেখেই অনেকে শরীর বানাতে চান।’’

শরীর তৈরির জন্য অনেকে কেমন ভুল করেন সে কথাও বলেন অক্ষয়। তাঁর কথায়, ‘‘অনেকেই শরীর বানাতে সহজ পথ বেছে নেন। স্টেরয়েড নিয়ে সিক্স প্যাক, এইট প্যাক বানান। এই সহজ পদ্ধতি নিয়ে শরীর উপর থেকে ফুলে যায় কিন্তু ভিতর থেকে ক্ষয়ে যায়। এটা সব সময়ে মনে রাখতে হবে শর্ট কাট জীবনকে ছোট করে দেয়। সুস্থ থাকাটা কোনও দু’মিনিটে নুডুলস রান্না নয়।’’ নতুন বছরে ভাল খাবার আর প্রাকৃতিক উপায়ে শরীর সুস্থ রাখার শপথ নিতেও বলেন অক্ষয়।

রবিবারের অনুষ্ঠানে মহিলা ক্রিকেটার হরমনপ্রীত বলেন, ‘‘প্রতিদিন নিয়ম করে শরীরচর্চা এবং সাত ঘণ্টা গভীর ঘুম খুবই জরুরি। এর জন্য নিরন্তর অনুশীলন দরকার। যখন এর ফল বুঝতে পারবেন, তখন নিজের থেকে ব্যায়াম করা শুরু করে দেবেন।’’ সঠিক খাবার এবং যোগচর্চার উপরে গুরুত্বের কথা বলেন সদগুরু। একই সঙ্গে মানসিক স্বাস্থ্যেও নজর রাখার প্রয়োজনীয়তা উল্লেখ করেন।

দাবায় পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ অবশ্য সবচেয়ে বেশি নিজের সুস্থ্ থাকার রহস্য প্রকাশ করেন। তিনি বলেন, ‘‘দাবা খেলায় খুব মনোযোগ এবং ধৈর্যের প্রয়োজন হয়। তাই আমি সপ্তাহে দু’বার যোগাভ্যাস করি, স্ট্রেচিং ইত্যাদি করি। আর অবশ্যই সপ্তাহে এক দিন ছুটি নিই। এটাও দাবা খেলার জন্য খুবই জরুরি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mann Ki Baat Akshay Kumar Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE