Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

Uttarakhand: উত্তরাখণ্ডের সরকারি কোভিড কিটে করোনিল, ‘মিক্সোপ্যাথি’ বলে কটাক্ষ চিকিৎসকদের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৫ জুন ২০২১ ১৫:১১
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

উত্তরাখণ্ড সরকারের কোভিড কিটে পতঞ্জলির ওষুধ করোনিলের অন্তর্ভুক্তিকরণকে ‘মিক্সোপ্যাথি’ বলে কটাক্ষ করল সে রাজ্যের চিকিৎসক সংগঠন। শুধু তাই নয়, করোনিলের অন্তর্ভুক্তিকরণের বিরুদ্ধে সরবও হয়েছে তারা।

রাজ্যের চিকিৎসক সংগঠনের দাবি, করোনিলকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন দেয়নি। এমনকি কেন্দ্রীয় সরকারের নির্দেশিকায় আয়ুর্বেদিক ওষুধকে রাখাও হয়নি। তার পরেও রাজ্য সরকার কী ভাবে কোভিড কিটে করোনিলকে অন্তর্ভুক্ত করল তা নিয়ে প্রশ্ন তুলেছে চিকিৎসক সংগঠন। তাদের কথায়, “এটা তো আয়ুর্বেদিক এবং অ্যালোপ্যাথির ককটেল।” করোনিলকে কোভিড কিটে সামিল করার বিষয়টিকে চিকিৎসক সংগঠন ‘মিক্সোপ্যাথি’ বলে কটাক্ষও করেছে।

অ্যালোপ্যাথি নিয়ে রামদেবের বিতর্কিত মন্তব্যের পর থেকেই চিকিৎসকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। অ্যালোপ্যাথি নিয়ে রামদেবের মন্তব্যের বিরোধিতা করে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ) মামলা করে। শুধু তাই নয়, রামদেবকে তাঁর মন্তব্য ফিরিয়ে নেওয়ার দাবিও জানায় তারা। রামদেবের মন্তব্যের সমালোচনা করে কার্যত চিকিৎসকদের পাশেই দাঁড়ান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তিনিও রামদেবকে তাঁর মন্তব্যে ফিরিয়ে নেওয়ার কথা বলেন।

Advertisement

এর পর রামদেব তাঁর মন্তব্য ফেরালেও অ্যালোপ্যাথি চিকিৎসা ব্যবস্থাকে আক্রমণ করা বন্ধ করেননি। সম্প্রতি তিনি মন্তব্য করেন, অ্যালোপ্যাথি রোগকে নিয়ন্ত্রণ করে, আর আয়ুর্বেদিক তা নিরাময় করে। তাঁর এই মন্তব্যের জন্য ফের চিকিৎসক সংগঠনের রোষে পড়েন রামদেব। এই অবস্থায় কোভিড কিটে করোনিলের অন্তর্ভুক্তি বিতর্কে আলাদা মাত্রা যোগ করল বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন

Advertisement