Advertisement
২৭ এপ্রিল ২০২৪
African Swine Fever

আফ্রিকান সোয়াইন জ্বরের প্রকোপ, হাজারেরও বেশি শূকর নিধন, মানবদেহেও কি ছড়াবে এই রোগ?

ছ’হাজারেরও বেশি শূকর এই রোগে আক্রান্ত হয়েছে। এই রোগের কোনও চিকিৎসা নেই। গোটা পরিস্থিতির উপর নজর রেখেছে প্রশাসন।

৬ হাজারেরও বেশি শূকর এই রোগে আক্রান্ত হয়েছে।

৬ হাজারেরও বেশি শূকর এই রোগে আক্রান্ত হয়েছে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ১৫:৫৭
Share: Save:

শূকর নিধন চলছে মধ্যপ্রদেশে। সে রাজ্যের কমপক্ষে ১০টি শহরে ছড়িয়ে পড়েছে আফ্রিকান সোয়াইন জ্বর। যে কারণেই শূকরদের হত্যা করা হচ্ছে। এখনও পর্যন্ত ১ হাজারেরও বেশি শূকরকে হত্যা করা হয়েছে। এই প্রথম সে রাজ্যে এ ভাবে শূকরদের নিধন করা হচ্ছে। এই রোগের কোনও চিকিৎসা নেই। তবে স্বস্তির ব্যাপার হল, এই রোগ মানবশরীরে ছড়ায় না।

রেওয়া, সিধি, জব্বলপুর, শাহদোল, মান্দলা, কাটনি, সাতনা, টিকমগড়, দামোহ জেলায় এই সংক্রমণ ছড়িয়েছে। গোটা পরিস্থিতির উপর নজর রাখছে প্রশাসন।

রেওয়া শহরে সবচেয়ে বেশি সংখ্যক শূকর নিধন করা হয়েছে। ২৯৮টি শূকরকে মারা হয়েছে। ২৫৮টি শূকরকে মারা হয়েছে জব্বলপুরে। সাতনাতে এই সংখ্যা ২৩০। ৬ হাজারেরও বেশি শূকর এই রোগে আক্রান্ত হয়েছে। ওই শহরগুলির উপর নজর রাখছে প্রশাসন। জারি করা হয়েছে নির্দেশিকা।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, মানবদেহে এই রোগ বাসা বাঁধতে পারে না। পাশাপাশি গরু, মোষ, ভেড়া, ছাগলের মতো পশুদের শরীরেও এই রোগ ছড়ায় না। তাই কিছুটা স্বস্তি মিলেছে। তবে শূকররা যে ভাবে আক্রান্ত হচ্ছে, তাতে চিন্তায় পড়েছে প্রশাসন।

ভারতে প্রথম এই রোগের প্রকোপ দেখা যায় ২০২০ সালে। সে বছর অরুণাচলপ্রদেশ, অসম, মিজোরামে এই রোগ ছড়ায়। ২০২২ সালের জুলাই মাসে কেরলে এই রোগের প্রকোপ দেখা গিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

African Swine Fever pig national news
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE