Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
kashmir

Kashmir: ভোটের পর রাজ্যের মর্যাদা ফিরে পাবে জম্মু ও কাশ্মীর, উপত্যকায় গিয়ে বললেন শাহ

২০১৯ সালের ৫ অগস্ট সংসদে ৩৭০ ধারা বিলোপের কথা ঘোষণা করেন অমিত শাহ। তার পর থেকে কাশ্মীরের একাধিক দল রাজ্যের মর্যাদা ফেরানোর দাবি করছে।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ১৮:৪১
Share: Save:

জম্মু ও কাশ্মীর ফিরে পাবে রাজ্যের মর্যাদা। নির্বাচনের পরই ফিরতে পারে এই মর্যাদা, উপত্যকা সফরের সময় ঘোষণা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শনিবার তিনি জানিয়েছেন, আসন পুনর্বিন্যাসের পর নির্বাচন হবে। আর সেই নির্বাচনের পরেই রাজ্যের মর্যাদা ফিরে পাবে জম্মু ও কাশ্মীর। তিন দিনের সফরে শনিবার সকালে জম্মু-কাশ্মীর পৌঁছন অমিত শাহ। ২০১৯-এর অগস্টে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর এই প্রথম জম্মু-কাশ্মীর সফরে শাহ। শ্রীনগর বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান উপ রাজ্যপাল মনোজ সিনহা।
শ্রীনগর পৌঁছে শাহ দেখা করতে যান জম্মু-কাশ্মীরের নিহত পুলিশ আধিকারিক পারভেজ আহমদের পরিবারের সঙ্গে। কয়েক দিন আগেই জঙ্গিদের হাতে নিহত হন এই পুলিশ কর্মী। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পারভেজের স্ত্রী-র সঙ্গে দেখা করেন তিনি। তাঁকে চাকরির প্রস্তাব দেন। এর পর অমিত বলেন, “এই পুলিশকর্মীর আত্মবলিদান মনে রাখবে গোটা দেশ।”

অক্টোবরের গোড়া থেকে উপত্যকায় জঙ্গি হামলায় নিহত হয়েছেন ১১ জন সাধারণ নাগরিক। হামলা চালানো হয়েছে পরিযায়ী শ্রমিক এবং কাশ্মীরি পণ্ডিতদের উপরও। এমন আবহে জম্মু-কাশ্মীরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই সফর যথেষ্ট ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এই সফরের মধ্যেই জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে বলে এ বার মন্তব্য করলেন অমিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.