Advertisement
০৪ মার্চ ২০২৪
Agnipath

Agnipath Scheme: অর্ধেক আকাশ! প্রথম দফার অগ্নিবীরদের ২০ শতাংশই হবেন মহিলা, সিদ্ধান্ত নৌবাহিনীর

অগ্নিপথ প্রকল্পে ভারতীয় নৌসেনায় এখনও পর্যন্ত ২ লক্ষ ৭০ হাজার তরুণ-তরুণীর আবেদনপত্র জমা পড়েছে। এঁদের মধ্যে ১০ হাজারেরও বেশি মহিলা।

ভারতীয় নৌবাহিনীতে বাড়ছে মহিলাদের সংখ্য়া।

ভারতীয় নৌবাহিনীতে বাড়ছে মহিলাদের সংখ্য়া। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ১৫:১১
Share: Save:

অগ্নিপথ প্রকল্পে যোগদানের জন্য ইতিমধ্যেই ১০ হাজারের বেশি মহিলা আবেদন করেছেন ভারতীয় নৌসেনায়। গত ১ জুলাই থেকে ভারতীয় নৌবাহিনীর অগ্নিবীর নিয়োগের আবেদনপত্র গ্রহণ শুরু করেছে। প্রথম পাঁচ দিনেই তরুণ-তরুণীদের উৎসাহের আঁচ পাওয়া গিয়েছে বিপুল আবেদনের সংখ্যায়।

ভারতীয় নৌবাহিনীর তরফে জানানো হয়েছে প্রথম ব্যাচের অগ্নিবীরদের মধ্যে অন্তত ১০ শতাংশ মহিলা নিয়োগ করা হবে। অর্ডন্যান্স, ইলেকট্রিক্যাল এবং নেভাল এয়ার মেকানিক্‌স, কমিউনিকেশনস (অপারেশনস) এবং কমিউনিকেশনস (ইলেক্ট্রনিক্স ওয়ারফেয়ার), এবং নৌ গোলন্দাজ বাহিনীতে নিয়োগ করা হবে মহিলাদের।

নৌসেনার এক আধিকারিক জানান, দীর্ঘ দিনের প্রথা ভেঙে জাহাজে মহিলা অফিসারদের কাজের সুযোগ দেওয়া শুরু হয়েছে ইতিমধ্যেই। অগ্নিবীর প্রকল্পের মাধ্যমে এই প্রথম বার নাবিক পদে ভারতীয় নৌসেনায় মহিলারা যোগদান করতে পারবেন।

অগ্নিপথ প্রকল্প ঘিরে যতই বিক্ষোভ-আন্দোলন হোক না কেন, অগ্নিবীর হওয়ার জন্য দেশের তরুণ-তরুণীদের একাংশের মধ্যে উৎসাহের পারদ যে তুঙ্গে,সম্প্রতি তার আঁচ পাওয়া গিয়েছে ভারতীয় বায়ুসেনায় এই প্রকল্পের জন্য আবেদনকারীর সংখ্যা দেখে। এখনও পর্যন্ত সেখানে অগ্নিবীর হওয়ার আবেদন জমা পড়েছে মোট ২ লক্ষ ৭৬০ হাজার। এ বার ভারতীয় নৌসেনাতেও সেই ছবি দেখা যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE