Advertisement
১১ মে ২০২৪
Madhya Pradesh Assembly Election 2023

বিনামূল্যে বিদ্যুৎ, ৫০০ টাকার গ্যাস, ‘গৃহলক্ষ্মী’ প্রকল্প! প্রতিশ্রুতি মধ্যপ্রদেশ কংগ্রেসের

কংগ্রেসের ঘোষণা মধ্যপ্রদেশে ক্ষমতা দখল করলে প্রতিটি পরিবারকে ৫০০ টাকায় রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়া হবে। প্রতিটি পরিবার ১০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ পাবে বিনামূল্যে।

Party Flag of Indian National Congress

কর্নাটক জয়ের পর উজ্জীবিত কংগ্রেস এখন থেকেই নেমে পড়েছে বিধানসভা ভোটের প্রস্তুতিতে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভোপাল শেষ আপডেট: ২২ মে ২০২৩ ২৩:২৩
Share: Save:

চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে বিধানসভা ভোট হওয়ার কথা। কিন্তু কর্নাটক জয়ের পর উজ্জীবিত কংগ্রেস এখন থেকেই নেমে পড়েছে বিধানসভা ভোটের প্রস্তুতিতে। সোমবার প্রদেশ কংগ্রেস সভাপতি দলের তরফে নির্বাচনী প্রতিশ্রুতিপত্র প্রকাশ করেছেন। কর্নাটকে কংগ্রেসের নির্বাচনী ইস্তাহার অনুকরণ করে তাতে একগুচ্ছ প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

কংগ্রেসের ঘোষণা মধ্যপ্রদেশে ক্ষমতা দখল করলে প্রতিটি পরিবারকে ৫০০ টাকায় রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়া হবে। প্রতিটি পরিবার ১০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ পাবে বিনামূল্যে। ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের দাম অর্ধেক করে দেওয়া হবে। ঘটনাচক্রে, সোমবারই মধ্যপ্রদেশের বিজেপি মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। তাতে দেখা যাচ্ছে, শিবরাজ তাঁর স্ত্রীর পাশে বসে রয়েছেন। আর কয়েক জন সহযোগীকে নিয়ে মাটির উনুন জ্বালিয়ে রান্না করছেন মুখ্যমন্ত্রীর স্ত্রী।

ওই ভিডিয়ো টুইট করেই শিবরাজ লেখেন, ‘‘শুভ বিবাহবার্ষিকী জীবনসঙ্গী।’’ এই ভিডিয়ো টুইট করে কংগ্রেসের খোঁচা, “চিন্তা করবেন না মামাজি, মুখ্যমন্ত্রী হিসাবে আপনার মেয়াদ ফুরিয়ে আসছে। শীঘ্রই মধ্যপ্রদেশে কমলনাথের নেতৃত্বে সরকার গড়বে কংগ্রেস। তখন আপনি মাত্র ৫০০ টাকায় গ্যাস সিলিন্ডার পাবেন। আপনার স্ত্রীকে আর উনুনে রান্না করতে হবে না।”

কর্নাটকের নির্বাচনী ইস্তাহারের ধাঁচেই মধ্যপ্রদেশেও কংগ্রেস বিভিন্ন সামাজিক সহায়তা প্রকল্পের কথা ঘোষণা করেছে মধ্যপ্রদেশে। বৃদ্ধ-বৃদ্ধাদের পেনশন প্রকল্পের পাশাপাশি প্রতিবারের গৃহকর্ত্রীকে মাসিক দেড় হাজার টাকা দেওয়ার অঙ্গীকার করা হয়েছে। প্রসঙ্গত, বাংলার লক্ষ্মীর ভান্ডারের ধাঁচে কর্নাটকে ইতিমধ্যেই ‘গৃহলক্ষ্মী’ নামে ওই কর্মসূচি চালুর ঘোষণা করেছে সিদ্দারামইয়া সরকার। চালু হয়েছে, ২০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে দেওয়ার গৃহজ্যোতি কর্মসূচিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE