Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
75th Independence Day

Independence day Celebration of India: লালকেল্লা ঘিরে চার কিলোমিটার দূর পর্যন্ত সোমবার নজর রাখবে এই ড্রোন প্রতিরোধী যন্ত্র

স্বাধীনতা দিবসে লালকেল্লায় ড্রোন হামলা হতে পারে বলে সতর্ক করেছিলেন গোয়েন্দারা। লস্কর-জইশের পাশাপাশি মৌলবাদী সংগঠন নিয়েও সতর্ক করেন তাঁরা।

অগস্টের শুরুতেই ভারতীয় গোয়েন্দা শাখা লালকেল্লায় জঙ্গি হামলার ব্যপারে সতর্ক করেছিল।

অগস্টের শুরুতেই ভারতীয় গোয়েন্দা শাখা লালকেল্লায় জঙ্গি হামলার ব্যপারে সতর্ক করেছিল। ছবি : এএনআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২২ ১৫:০৮
Share: Save:

স্বাধীনতা দিবসে লালকেল্লাকে পিছনে রেখে লালকোটে তৈরি হয় প্রধানমন্ত্রীর ভাষণের মঞ্চ। সেই মঞ্চের নীচে রাস্তা, তার পর কিছুটা সবুজ গালিচা পেরিয়ে উল্টো দিকে শ্রী দিগম্বর জৈন লাল মন্দির। সোমবার এই লাল মন্দিরের লাগোয়া ছাদ থেকেই ডিআরডিওর তৈরি অত্যাধুনিক একটি রাডার কড়া নজর রাখবে লালকেল্লা এবং সংলগ্ন চত্বরে। স্বাধীনতা দিবসে লালকেল্লায় জঙ্গিরা আকাশপথে হামলা চালাতে পারে বলে আশঙ্কা করেছিলেন ভারতীয় গোয়েন্দারা। এই প্রযুক্তি লালকেল্লা এবং সংলগ্ন চত্বরকে ড্রোন হামলা থেকে সুরক্ষিত রাখবে বলে দাবি করেছে সংবাদ সংস্থা এএনআই।

কী ভাবে কাজ করবে এই রাডার? সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, এই রাডার তার চারপাশের চার কিলোমিটার দূরবর্তী যে কোনও ড্রোনকে চিনতে পারবে। শুধু তাই নয়, ড্রোনের সাহায্যে হামলাকে চিহ্নিত করার পাশাপাশি ছোট-বড় যে কোনও ড্রোনকে চিহ্নিত করে নিষ্ক্রিয়ও করতে পারবে।

ভারতীয় প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও-র তৈরি এই প্রযুক্তির নাম দেওয়া হয়েছে কাউন্টার ড্রোন সিস্টেম। অর্থাৎ ড্রোন প্রতিরোধী যন্ত্র। রবিবার ওই যন্ত্রের একটি ভিডিয়ো প্রকাশ করেছে সংবাদ সংস্থা এএনআই। তাতে ড্রোন প্রতিরোধী ওই যন্ত্রের সঙ্গে লাগানো এলইডি পর্দায় দেখা যাচ্ছে লালকেল্লার ছবি। তবে যন্ত্রটির মুখ ক্রমাগত চারপাশ পর্যবেক্ষণ করছে।

অগস্টের শুরুতেই ভারতীয় গোয়েন্দা শাখা ইন্টেলিজেন্স ব্যুরো লালকেল্লায় জঙ্গি হামলার ব্যাপারে সতর্ক করেছিল। তারা জানিয়েছিল, ভারতের স্বাধীনতা দিবসের ৭৫ বছর পূর্তিতে লালকেল্লায় হামলা করতে পারে লস্কর বা জইশ জঙ্গিরা। তাদের আশঙ্কা, কেল্লার চারপাশের কড়া প্রহরা এড়াতে প্যারাগ্লাইডিং করে জঙ্গিরা নামতে পারে কেল্লার ভিতরে। আবার এমনও হতে পারে, হামলার জন্য কেল্লায় ড্রোন নামাল জঙ্গিরা। মন্দিরের সংলগ্ন ছাদ থেকে এই র‌াডার সেই ড্রোন হামলার উপরেই কড়া নজর রাখবে।

নতুন রাডার প্রযুক্তির ব্যাপারে ডিআরডিও-র আশ্বাস, স্বাধীনতা দিবসে যখন লালকেল্লা চত্বরে দাঁড়িয়ে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তখন আশপাশের চার কিলোমিটার এলাকাকে হামলাকারী ড্রোন থেকে মুক্ত রাখতে পারবে এই রাডার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.