Advertisement
০৯ মে ২০২৪
Air India

Air India: বেতনে কোপ, ক্ষোভ এআই ইঞ্জিনিয়ারদের

এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগও উঠছে।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ০৫:৩৮
Share: Save:

চলতি মাসে তাঁদের বেতন থেকে ২০ শতাংশ কেটে নেওয়ায় উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়ার (এআই) ইঞ্জিনিয়ারেরা যারপরনাই ক্ষুব্ধ। এই নিয়ে দেশ জুড়ে প্রতিবাদে শামিল হয়েছেন তাঁরা। তবে কাজকর্ম বিঘ্নিত হচ্ছে না বলে উড়ান সংস্থা সূত্রের খবর। শুধু গাড়িচালক, হেল্পারের মতো সংস্থার একেবারে নিচু তলার কর্মীদের একাংশ কাজ করবেন না বলে বেঁকে বসেছেন।

ইঞ্জিনিয়ারদের একাংশ জানাচ্ছেন, বেতন ছাঁটাইয়ের বিরুদ্ধে তাঁরা সদ্য নিযুক্ত বিমানমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, এয়ার ইন্ডিয়ার সিএমডি-র কাছে ইতিমধ্যেই লিখিত ভাবে প্রতিবাদ জানিয়েছেন। এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের জেরে আর্থিক দুর্নীতির অভিযোগ তুলে তাঁরা পুলিশের কাছেও যেতে পারেন।

উড়ান শিবির সূত্রের খবর, এক সময় সরাসরি এয়ার ইন্ডিয়ার বেতনভুক ছিলেন ইঞ্জিনিয়ারেরা। ২০১৩ সালে আলাদা ভাবে এয়ার ইন্ডিয়া ইঞ্জিনিয়ার সার্ভিস লিমিটেড (এআইইএসএল) নামে সহযোগী সংস্থা তৈরি করে ইঞ্জিনিয়ারদের

তাতে যুক্ত করা হয়। ইঞ্জিনিয়ারদের বক্তব্য, এই নিয়ে সুপ্রিম কোর্টে মামলা হয় এবং আদালত নির্দেশ দেয়, তাঁদের আলাদা সংস্থায় সরিয়ে দিলেও বেতন-সহ চাকরির যাবতীয় শর্তাবলি এয়ার ইন্ডিয়ার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ রাখতে হবে। অভিযোগ, গত ৫ জুলাই এয়ার ইন্ডিয়ার কর্মীরা পুরো বেতন পেলেও ১৪ জুলাই ইঞ্জিনিয়ারেরা বেতন পাওয়ার পরে দেখেন, ২০ শতাংশ কেটে নেওয়া হয়েছে।

এক ইঞ্জিনিয়ার জানান, এখন এমনিতেই উড়ান কম। বেশ কিছু বিমান রক্ষণাবেক্ষণের জন্য বসিয়ে রাখা হয়েছে। ‘‘যে-সব বিমান নিয়মিত যাত্রী নিয়ে উড়ছে, সেগুলির পরীক্ষা ও রক্ষণাবেক্ষণে কোনও সমস্যা না-হলেও এই প্রতিবাদ স্তিমিত না-হলে বসে থাকা বিমানের রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে সমস্যা দেখা দেবে। তাতে পরবর্তী কালে ওই সব বিমানের নিয়মিত উড়তে গিয়ে সমস্যা হতে পারে,’’ বলেন ওই ইঞ্জিনিয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air India Jyotiraditya Scindia Wage Cut
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE