Advertisement
০৩ মার্চ ২০২৪
Air India

এয়ার ইন্ডিয়ার ৯০টি বিমান পরিচালনা করছেন শুধুই মহিলারা! নারী দিবসে উড়ান ‘অর্ধেক আকাশের’

গত ১ থেকে ৭ মার্চ পর্যন্ত ওই বিমানগুলির পরিচালনার ভার শুধু মহিলাকর্মীদের উপর দেওয়া হয়েছে। ৯০টি বিমান বেছে নেওয়া হয়েছে ‘ভারতরত্ন’ জেআরডি টাটার প্রথম বাণিজ্যিক উড়ানের ৯০তম বর্ষ উপলক্ষে।

Air India group flew 90 women crew flights to mark Women’s Day

এয়ার ইন্ডিয়া জানাচ্ছে, তাদের মোট কর্মীর ৪০ শতাংশ এবং ককপিট ক্রু-র ১৫ শতাংশ মহিলাদের দিয়ে পরিচালিত হচ্ছে। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৬:২৭
Share: Save:

নারী মানে অর্ধেক আকাশ। ‘নারী দিবস’ উপলক্ষে এয়ার ইন্ডিয়ার ৯০টি বিমান পরিচালনার ভার দেওয়া হল মহিলাদের উপর। এয়ার ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং এয়ার এশিয়া ইন্ডিয়ার এই বিমানে পাইলট থেকে কর্মী— সবাই মহিলা। বুধবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এমনই সিদ্ধান্ত নিয়েছেন সংশ্লিষ্ট উড়ান কর্তৃপক্ষ।

এয়ার ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে গত ১ মার্চ থেকে ৭ মার্চ পর্যন্ত ওই বিমানগুলির পরিচালনার ভার শুধু মহিলাকর্মীদের উপর দেওয়া হয়েছে। ৯০টি বিমান বেছে নেওয়া হয়েছে ‘ভারতরত্ন’ জেআরডি টাটার প্রথম বাণিজ্যিক উড়ানের ৯০তম বর্ষ উপলক্ষে। একটি বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে এয়ার ইন্ডিয়ার ৪০টি অন্তর্দেশীয় এবং আন্তর্জাতিক বিমান পরিচালনা করছেন শুধুই মহিলাকর্মীরা। এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ১০টি আন্তর্জাতিক বিমানের পাইলট, কর্মী হিসেবে কাজ করছেন শুধুই মহিলারা। এ ছাড়া এয়ার এশিয়ার ৪০টি বিমান, যেগুলি ভারতের বিভিন্ন বিমানবন্দরের মধ্যে যাতায়াত করছে, সেখানেও মহিলারা নিযুক্ত।

এয়ার ইন্ডিয়া জানাচ্ছে, তাদের মোট কর্মীর ৪০ শতাংশ এবং ককপিট ক্রু-র ১৫ শতাংশ মহিলাদের দিয়ে পরিচালিত হচ্ছে। তাদের এ-ও দাবি, এয়ার ইন্ডিয়ায় ২০০ জন মহিলা পাইলট কর্মরত। যা দেশের উড়ান সংস্থাগুলির মধ্যে সবচেয়ে বেশি। তার মধ্যে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং এয়ার এশিয়া ইন্ডিয়ায় রয়েছেন ৯৭ জন মহিলা পাইলট।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সিইও অলোক সিংহ বলেন, ‘‘আমরা আমাদের কর্মক্ষেত্রে, বিশেষত আমাদের নেতৃত্ব স্থানীয় জায়গায় মহিলাদের ন্যায়সঙ্গত প্রতিনিধি রাখার চেষ্টা করি। আমরা অত্যন্ত গর্বিত যে সংস্থার গুরুত্বপূর্ণ পদে মহিলাদের বিশেষ ভূমিকা আছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE