Advertisement
১১ মে ২০২৪
Ajit Pawar

কাকা শরদকে রাজ ঠাকরের মতোই ‘গুরুত্ব’ দিতে চান ভাইপো অজিত! রহস্যময় বার্তা এনসিপি নেতার

অজিত পওয়ার জানান, কাকা শরদকে তিনি ‘গুরুত্ব’ দিতে চান। তবে এ ক্ষেত্রে তাঁর অনুপ্রেরণা মহারাষ্ট্র নবনির্মাণ সেনার (এমএনএস) নেতা তথা প্রয়াত বালাসাহেব ঠাকরের ভাইপো রাজ ঠাকরে।

Ajit Pawar’s cryptic message about Sharad Pawar inspired by Raj Thackeray

কাকা শরদ পওয়ারকে রহস্যময় ‘গুরুত্ব-বার্তা’ ভাইপো অজিতের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ১১:০২
Share: Save:

কাকা-ভাইপোর সম্পর্কের ‘ওঠাপড়া’ নিয়ে কম জলঘোলা হয়নি মহারাষ্ট্রের রাজনীতিতে। কাকা তথা এনসিপি প্রধান শরদ পওয়ারকে ছেড়ে ভাইপো অজিত পওয়ার বিজেপি শিবিরে ভিড়তে পারেন, এমন জল্পনার আবহেই রহস্য আরও বাড়ালেন মহারাষ্ট্রের বিরোধী দলনেতা। জানালেন কাকা শরদকে তিনি ‘গুরুত্ব’ দিতে চান। তবে এ ক্ষেত্রে তাঁর অনুপ্রেরণা মহারাষ্ট্র নবনির্মাণ সেনার (এমএনএস) নেতা তথা প্রয়াত বালাসাহেব ঠাকরের ভাইপো রাজ ঠাকরে।

অজিতের এই তুলনা নিয়েই শুরু হয়েছে বিতর্ক। কারণ কাকার প্রতি শ্রদ্ধায় অটল থাকলেও বালাসাহেবের জীবদ্দশায় তাঁর দল শিবসেনা ছেড়ে নতুন দল এমএনএস গঠন করেছিলেন রাজ। তাই রাজের তুলনা টেনে অজিত এনসিপি ছাড়ার জল্পনা উস্কে দিলেন কি না, তাই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। সে সময় এমএনএস-প্রধানের ঘনিষ্ঠ মহল সূত্রে জানা গিয়েছিল, কাকার প্রতি কৃতজ্ঞ থাকলেও মূলত দাদা উদ্ধবের সঙ্গে বনিবনার অভাবের জন্যই দল ছাড়েন রাজ।

কিছু দিন আগেই এক সাক্ষাৎকারে বালাসাহেব-পুত্র তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানিয়েছিলেন, কাকাকে মেনে চলা উচিত অজিতের। উদ্ধবের এই বার্তায় অজিতকে দল না বদলানোর পরামর্শ দেওয়া হয়েছিল বলে রাজনীতির কারবারিদের একাংশ দাবি করেছিলেন। ওই সাক্ষাৎকার প্রকাশিত হওয়ার পরেই বুধবার কাকাকে গুরুত্ব দেওয়ার প্রসঙ্গ টেনে আনেন অজিত।

এনসিপি এবং অজিতের তরফে ‘জল্পনা’ খারিজ করে দেওয়া হলেও মহারাষ্ট্রে গুঞ্জন যে, অনুগত বিধায়কদের নিয়ে বিজেপিতে যোগ দিতে পারেন অজিত। ২০১৯-এর বিধানসভা ভোটের পরেও এনসিপি প্রধান শরদের ভাইপো অজিত ‘বিদ্রোহী’ হয়েছিলেন। তাঁর সমর্থন পেয়ে মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন বিজেপির দেবেন্দ্র ফডণবীস। অজিত হন উপমুখ্যমন্ত্রী। কিন্তু এনসিপির পরিষদীয় দলে ভাঙন ধরাতে ব্যর্থ হয়ে ইস্তফা দিতে হয় তাঁদের দু’জনকে। এর পর অজিত আবার শরদের শিবিরে আশ্রয় নেন। তাঁকে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন মহাবিকাশ আঘাডী জোট সরকারের উপমুখ্যমন্ত্রী করেছিলেন শরদ।

মহারাষ্ট্রে এখন শিবসেনা ভেঙে বেরিয়ে আসা শিন্ডের গোষ্ঠীর সঙ্গে বিজেপির জোট সরকার চলছে। কিন্তু দলত্যাগ-বিরোধী আইনে শিন্ডে এবং তাঁর বিধায়কদের বিধায়ক পদ খারিজ করতে পারে সুপ্রিম কোর্ট। সম্ভাব্য সেই পরিস্থিতিতে শিন্ডের পরিবর্তে অজিতের সঙ্গে হাত মেলানোর ‘বিকল্প পরিকল্পনা’ বিজেপি তৈরি করেছে বলে মরাঠা রাজনীতির কারবারিদের একাংশ মনে করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ajit Pawar Sharad Pawar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE