Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Mulayam Singh Yadav: ৮৩ কেজি কেক-লাড্ডুতে জন্মদিন পালন মুলায়মের

নিজস্ব প্রতিবেদন
লখনউ ২৩ নভেম্বর ২০২১ ০৭:৪৭
উপহার: বাবা মুলায়ম সিংহ যাদবকে শাল পরিয়ে দিচ্ছেন অখিলেশ যাদব। সোমবার লখনউয়ে।

উপহার: বাবা মুলায়ম সিংহ যাদবকে শাল পরিয়ে দিচ্ছেন অখিলেশ যাদব। সোমবার লখনউয়ে।
ছবি— পিটিআই।

৮২ পূর্ণ হয়ে ৮৩ বছরে পা দিলেন সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুলায়ম সিংহ যাদব। সেই উপলক্ষে সোমবার লখনউয়ের বিক্রমাদিত্য মার্গে দলের সদর দফতরের সামনে ছেলে অখিলেশ সিংহ যাদবকে পাশে নিয়ে সমর্থকদের উপস্থিতিতে ৮৩ কেজির একটি কেক এবং ৮৩ কেজির একটি লাড্ডু কেটে জন্মদিন পালন করলেন মুলায়ম। তার পরে উপস্থিত সমর্থকদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় প্রবীণ এসপি নেতা বলেন, ‘‘পরিবর্তনের রাজনীতি দেখছে দেশ। উৎসাহে ভরপুর যুবসমাজই পারে তাকে সফল করতে।’’

পাশাপাশি আসন্ন ভোটের কথা মাথায় রেখে দলীয় কর্মীদের উদ্বুদ্ধ করতে মুলায়ম বলেন, ‘‘আজ আপনারা আমার জন্মদিন পালন করছেন। কিন্তু আমি খুশি হব যদি আপনাদের পাশাপাশি দরিদ্রতম লোকটিরও জন্মদিন পালিত হয়। আপনারা জন্মদিন পালন করে আমাকে আমন্ত্রণ জানাবেন, আমি হাজির হব।’’ অখিলেশ এই অনুষ্ঠানে মুলায়মের কাছে তাঁর নিজের এবং কর্মীদের জন্য আশীর্বাদ প্রার্থনা করেন।

প্রবীণ সমাজবাদী নেতাকে এ দিন জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ-সহ বিভিন্ন নেতারা।

Advertisement

মুলায়মের ভাই তথা প্রগতিশীল সমাজবাদী পার্টি (লোহিয়া)-র প্রধান শিবপাল যাদব এসপি-র সদর দফতরে হাজির না হলেও সাইফাইয়ে মুলায়মের ছবির সামনে একটি বিরাট কেক কেটে দাদার জন্মদিন পালন করেন। কুস্তিগীর দাদা মুলায়মের জন্মদিন উপলক্ষে একটি কুস্তি প্রতিযোগিতারও আয়োজন করেন শিবপাল। আগামী বছরের গোড়াতেই উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন। এ দেশের রাজনীতিতে চালু কথা হল, লখনউ যার, দিল্লির মসনদ দখল তার পক্ষে তুলনামূলক ভাবে সহজ। সেই লক্ষ্যেই রাজ্যে ক্ষমতাসীন বিজেপি ফের উত্তরপ্রদেশের ভোটে জিতে ২০২৪-এর লোকসভা ভোটেও ফের জয়ের রাস্তা সুগম করতে মরিয়া। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে অমিত শাহ-সহ বিজেপি শীর্ষ মন্ত্রীরা এই রাজ্যে মাটি কামড়ে পড়ে প্রচার চালাচ্ছেন।

উল্টো দিকে তাদের মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে সমাজবাদী পার্টিও বসে নেই। জেলায় জেলায় প্রচার করে দলকে চাঙ্গা করছেন মুলায়ম পুত্র তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ। এ দিন মুলায়মের জন্মদিনকে উপলক্ষ করে দলের সব স্তরের কর্মীদের ভোটে ঝাঁপানোরই বার্তা দিলেন পিতা-পুত্র।

আরও পড়ুন

Advertisement